অনিরুদ্ধ আলম Anirudha Alam কবি ও কথাশিল্পী। বাবা মরহুম আবু আলম ও মা নুরুন্নাহার বেগম দুজনই শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তিনি রংপুরে ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। শিক্ষাগত জীবনে তিনি বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি সাহিত্য এবং কমপিউটার-প্রযুক্তি বিষয়ে দেশে-বিদেশে পড়াশুনা করেছেন। বর্তমানে সপরিবারে কানাডার টরেন্টো শহরে বসবাসরত।

ব্যাক্তিগত জীবনে ভ্রমণ করতে ভালোবাসে। তিনি আমেরিক, কানাডা, চীন, থাইল্যন্ড, আরব আমিরাত ইত্যাদি দেশে ভ্রমণ করেছেন।

পেশাগত জীবনে অনিরুদ্ধ আলম ফ্রিল্যান্স উন্নয়নকর্মসূচি কন্সালটেন্ট এবং উন্নয়ন-যোগাযোগ বিশেষজ্ঞ। তিনি এ পর্যন্ত চল্লিশটিরও অধিক বই লিখেছেন এবং সম্পাদনা করেছেন। তার একমাত্র শখ লেখালেখি। তিনি কবিতা, ছড়া, প্রবন্ধ, জীবনী, নাটক, গল্প, উপন্যাস, সায়েন্স ফিকশন, সম্পাদনা করতে ভালোবাসেন।

তিনি এ পর্যন্ত পঞ্চাশটিরও অধিক বই লিখেছেন এবং সম্পাদনা করেছেন। তাঁর প্রকাশিত বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য কবিতার বই : সোনালি নৈঃশব্দ্যের হরিণাবলি [অনন্যা প্রকাশনী, ২০২০]; প্রেম কি কেবলি পাখিপ্রবণ [অনন্যা প্রকাশনী, ২০২০]; ভালবাসা প্রিয়তমাসু [শিখা প্রকাশনী, ২০১৯]; অনেকটা পথ হাঁটতে হবে ঘুমিয়ে পড়ার আগে [আরো প্রকাশন, ২০১৯]। ছড়ার বই : দূরের ডাক [শোভা প্রকাশ, ২০০২]; তারপর তারপর [শিখা প্রকাশনী, ২০০২]; সকলের জন্যে পরিবেশ পরিবেশের জন্যে সকলে [ছড়ানাটিকা, শিখা প্রকাশনী, ২০০০]। সায়েন্স ফিকশন : পিঁপড়ে [সায়েন্স ফিকশন উপন্যাস, আরো প্রকাশনী, ২০০১]; অপারেশন ক্যালপি বত্রিশ [সায়েন্স ফিকশন উপন্যাস, সালাউদ্দিন বইঘর, ১৯৯৬] এবং ক্রিনোর অপেক্ষায় [সায়েন্স ফিকশন, সালাউদ্দিন বইঘর, ১৯৯৭]। অন্যান্য বই : ২৪ অক্টোবর ১৯৭১ [উপন্যাসিকা]; এইসব রাতদিন [কিশোর কবিতা, অনন্যা প্রকাশনী, ২০০১]; তেইশশত দুই সালের এক জানুয়ারি [ছোটো গল্প]; দু’ শ’ বছরের সেরা বাংলা কিশোর গল্প [সম্পাদিত গল্পের সংকলন, সময় প্রকাশন, ১৯৯৯]; তোমাদের জন্যে বাংলা বানান [শিশুকিশোরদের জন্যে বাংলা বানান সংক্রান্ত বই, শোভা প্রকাশনী, ২০০৩]; আমাদের কালো মানিক : মানিক বন্দ্যোপাধ্যায় [জীবনী]

নাট্যকার আবদুল্লাহ আল মামুন অনিরুদ্ধ আলমের ছোটোগল্প ‘দোয়েলের সংসার’ নাট্যরূপ দিয়েছিলেন এবং তারই পরিচালনায় তা বিটিভিতে প্রচারিত হয়েছে।

মোবাইল: +0016477169514 ইমেইল: ANIRUDHAALAM.TORONTO@GMAIL.COM ফেসবুক: https://www.facebook.com/anirudhaalam/