আনোয়ার আল ফারুক Anowar Hossain Faruk কবি ও কথাসাহিত্যিক, আসল নাম মোঃ আনোয়ার হোসেন ফারুক। ১৯৭৯ সালের ২ মার্চ ফেনী জেলার সোনাগাজী উপজেলার নদোনা গ্রামের জন্মগ্রহণ করেন। বাবা মরহুম আবদুল বারী ও মা আছিয়া খাতুনের চার সন্তানের মধ্যে তিনি তৃতীয়। তিনি শিক্ষাগত জীবনে ডি এইচ এম এস, এম এ, এম এম করেন। তিনি শিক্ষক ও হোমিওপ্যাথ চিকিৎসক। তার রক্তের গ্রুপ ও পজেটিভ।

তার স্ত্রী ডাঃ আলিয়া তানজিনা সন্তানদ ১. আহমাদ আবদুল্লাহ আল মাহদী (১৩), ২. আহমাদ আবদুর রাহমান আয যাঈদী (১১), ৩. আহমাদ আবদুল্লাহ আল জারিফ (১৬ মাস) নিয়ে ফেনীতে বসবাস করছেন। তিনি ভারত ভ্রমণ করেন। লেখালিখি করেন গল্প, উপন্যাস, ছড়া, কবিতা, কিশোর কবিতা, কিশোর উপন্যাস ও শিশুতোষ রচনা।

আনোয়ার আল ফারুক এর প্রকাশিতব্য গ্রন্থ: আজাদীর রক্ত শপথ (উপন্যাস) শেকড়ের সন্ধানে (উপন্যাস) ভয়ংকর এক ঝোঁক (উপন্যাস) হলুদ খামের ঝাঁপি (উপন্যাস), জীবননদের কাব্য (কাব্য), নীলদিগন্ত ছুঁয়ে (কাব্য), কালের খেয়া (হাইকু), বিশ্বাসী সুর (গীতিকাব্য), সুরের দরিয়া (গীতিকাব্য), অদৃশ্য স্পর্শ (গল্পগ্রন্থ), ফিরছে নীড়ে মুমুঝুমু (কিশোর উপন্যাস), মেলছে ডানা সবুজদেশে (কিশোর উপন্যাস), কালাচাঁনের ঘরসংসার (কিশোর উপন্যাস), পতন হল বনের রাজা (কিশোর উপন্যাস), জোড়া শালিকের বসতঘর (কিশোর উপন্যাস), হৃদয়ে বাংলাদেশ (কিশোর কবিতা), স্বপ্ন বোনে হৃদয় কোণে (কিশোর কবিতা), দেখছি যত মুগ্ধ তত (ভ্রমণ কাহিনী)সহ ৫৮টি পাণ্ডুলিপি প্রকাশের অপেক্ষায়। সম্পাদনা করেন ১. যে রক্তে উর্বর গোমতির তীর-১৯৯৯, ২. রক্তে ভেজা আরাকান-২০১৭। সম্পাদক: বর্ণমালা ম্যাগাজিন।

তিনি প্রতিষ্ঠাতা সভাপতি, জাগরণ সাহিত্য পরিষদ-কুমিল্লা, পরিচালক, বর্ণমালা সাহিত্য সংসদ।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল : ০১৮৪২৪৫২৩৩৩, ই-মেইল :mdanowarhossainfaruk93@gmail.com, ফেসবুক : আনোয়ার আল ফারুক