আফরোজা অদিতি Afroza Aditi বাংলাদেশের স্বনামধন্য কবি ও সাহিত্যিক। পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার শাহপুর গ্রামের এক রাজনৈতিক পরিবারে কবি ও কথাসাহিত্যিক আফরোজা অদিতির জন্ম। তিনি স্বনামখ্যাত কমিউনিস্ট ও কৃষক নেতা প্রয়াত কমরেড আলাউদ্দিন আহমেদ ও প্রয়াত কমরেড আম্বিয়া বেগম-এর কন্যা।

কবি কর্মজীবনে পূবালী ব্যাংক লিমিটেড থেকে সিনিয়র প্রিন্সিপাল অফিসার হিসেবে অবসর গ্রহন করেন। তিনি বাংলা একাডেমি সহ নন্দিনী সাহিত্য পাঠচক্র এবং জাতীয় সাহিত্য পরিষদের সদস্য। এছাড়া তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভূক্ত গীতিকার।

১৯৬৭ সালে ম্যাট্রিক (এসএসসি) পাশ করেন ওই স্কুল থেকেই। ম্যাট্রিক পাশ করার পর পাবনা মহিলা কলেজে ভর্তি হন এবং ১৯৬৯ সালে এইচএসসি পাশ করেন। তারপর যুদ্ধ এবং পারিপার্শিক কারণে লেখাপড়া বন্ধ থাকার পরে ১৯৭৬ সালে ড্রিগ্রি পাশ করেন পাবনা মহিলা কলেজ থেকে। লেখাপড়া শেষে ব্যাংকে চাকুরি। ১৯৭৭ সালের জানুয়ারীতে পূবালী ব্যাংককে যোগ দেন এবং ২০১০ সালে অবসরে যান।

বইয়ের তালিকা : ১.সেই মন নেই (কবিত-১৯৮৪) ২. পথের বাঁকে (কবিতা ১৯৯০) ৩. স্বাধীনতার সন্তান (গল্প ১৯৯০) ৪. খুলে দেখতে বড্ড সাধ (কবিতা ১৯৯৭) ৫. অহং (কবিতা ১৯৯৮) ৬. নীল দ্বীপের ভালোবাসা (কবিতা ১৯৯৯) ৭. প্রিয় কবিতা (কবিতা ২০০১) ৮. বারো মাসের ছড়া (ছড়া ২০০১) ৯. জীবনের পায়ে পায়ে (গল্প ২০০২) ১০. চন্দনের গন্ধ (উপন্যাস ২০০২) ১১. বিশ্বাস কাঁদে বুকের ভেতর (গল্প ২০০২) ১২. নির্বাচিত গল্প (গল্প ২০০৩) ১৩. পংতিয়া (হিন্দী কবিতা ২০০৩) ১৪. ইসলামের ইতিহাসে মহীয়সী নারী (জীবনীগ্রন্থ ২০০৪) ১৫. একই সমান্তরালে (উপন্যাস ২০০৫) ১৬. যাপিত জীবনে নারী (প্রবন্ধ ২০০৫) ১৭. কি চাও হুর না মানবী (কবিতা ২০০৫) ১৮. বাউরা (গল্প ২০০৬) ১৯. গাঙচিল মন (হাজার প্রেমের কবিতা ২০০৬) ২০. একটি মৃত্যু বৃষ্টি ও স্মরণসভা (গল্প ২০০৬) ২১. তিনটি উপন্যাস (উপন্যাস) ২২. দুই জীবনের গল্প (উপন্যাস) ২৩. দুই বাংলার সেরা কবিতা (সম্পাদনা ২০০৭) ২৪. দোয়েলের শিস (গীতি কবিতা ২০০৭) ২৫. ফুলকুমারী (শিশুতোষ অনুবাদ গল্প ২০০৭) ২৬. ছায়াভূত (শিশুতোষ গল্প ২০০৭) ২৭. টুনির পড়া টুনির ছড়া (ছড়া ২০০৭) ২৮. অন্যজগতের চিঠি (গল্প ১ম প্রকাশ ২০০৮, ২য় প্রকশ ২০২০) ২৯. জ জীবন (উপন্যাস ২০০৯) ৩০. প্রেমের কবিতা (২০১০) ৩১. ভালোবাসার তানকা (কবিতা ২০১০) ৩২. কাব্য কানন (কবিতা ২০১০) ৩৩. নাম হলো ওর ঝ্যাং (শিশুতোষ লিমেরিক ২০১০) ৩৪. আফরোজা অদিতি’র বাছাই গল্প (২০১১) ৩৫. তর জন্যি ভালোবাসা (কবিতা ২০১১) ৩৬. ভালোবাসায় অন্তরীণ (হাইকু ২০১৩) ৩৭. শূন্যতার ভেতর উত্থান (গল্প ২০১৩) ৩৮. প্রবীণকথা ও জীবনাচার (প্রবন্ধ ২০১৫) ৩৯. কমরেড আলাউদ্দিন সমগ্র (সম্পাদনা ২০১৬) ৪০. ইচ্ছার ডানা (দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য কবিতা ২০১৬) ৪১. আকাশ ও স্বাতী নক্ষত্র (গল্প ২০১৭) ৪২. ছোট ও বড়দের আবৃত্তিকোষ (সম্পাদনা ২০১৮) ৪৩. নিলেশের অন্য ভূবন (শিশুতোষ উপন্যাস ২০১৮) ৪৪. নির্বাচিত কবিতা (২০১৮) ৪৫. মা আমার দেশ (কিশোর কাব্যগ্রন্থ) ৪৬. ভিন্ন প্রকরণে কবিতা: মুহূর্ত কাব্য (হাইকু ২০২০) ৪৭. একে অপরের জন্য (প্রবন্ধ ২০২০) ৪৮. কমরেড ও তার সঙ্গীরা (গল্প ২০২০) ৪৯. ভুতুন সোনার কাব্য (শিশুতোষ ছড়াগ্রন্থ ২০২০) ৫০. পরমকথা : ১. মা ২. শিশু ৩. নারী ৪. ভালোবাসা (২০০৫) ৫১. সে ও মিহিকা (২০২১) ৫২. দুই লাইনের কবিতা: ক্ষণকাব্য (প্রকাশিতব্য)।
যৌথ কাব্য গ্রন্থ : ১. দ্বিবীজপত্রী (আফরোজা অদিতি। কিরণশঙ্কর মৈত্র), ২০০৭। ২. আমাদের কবিতা (আফরোজা অদিতি। সুশান্ত ভট্টাচার্য) ২০০৭। ৩. তিন প্রজন্মের কবিতা (ইন্দু সাহা। আফরোজা অদিতি। মাহফুজা হিলালী), ২০১৯।
সাংস্কৃতিক কর্মকা : ১. সদস্য, বাংলা একাডেমি। অর্থ সম্পাদক, নন্দিনী সাহিত্য ও পাঠচক্র। ২. সদস্য, জাতীয় সাহিত্য পরিষদ, সদস্য, বাংলাদেশ নারী লেখক সোসাইটি। ৩. তালিকাভূক্ত গীতিকার, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার।
সামাজিক কর্ম : প্রবীণদের শতিবস্ত্র, শাড়ি, অন্যান্য সহায্য প্রদান। বিভিন্ন পাঠাগারে বিনামূল্যে বই প্রদান। কমরেড আলাউদ্দিন স্মৃতি পুরস্কার প্রবর্তন।
পুরস্কার ও সম্মাননা : ১. ঈশ্বরদী সাহিত্য ও সংস্কৃতি পরিষদ (১৯৯৮), ২. আলম সাহিত্য একাডেমী (২০০০), ৩. নন্দিনী সাহিত্য ও পাঠচক্র (২০০১), ৪. কবি কামিনী রায় সাহিত্য পুরস্কার (২০০২), ৫. কবি জীবননান্দ দাশ সাহিত্য পুরস্কার (২০০২), ৬. প্রিয়তমেষু পুরস্কার (২০০২), ৭. কবি সুকান্ত সাহিত্য পরিষদ (২০০২), ৮. নোঙর সাহিত্য পুরস্কার (২০০৪), ৯. আশরাফ সিদ্দিকী ও সাঈদা সিদ্দিকী ফাউন্ডেশন পদক (২০০৮), ১০. কপোতাক্ষ সাহিত্য পরিষদ পুরস্কার (২০০৮) ১১. জাতীয় সাহিত্য পরিষদ (২০১০), ১২. বাংলা ভাষা সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্র (২০১৪), ১৩. বিশ্ব কবি মঞ্চ (২০১৭), ১৪. বাংলাদেশ নারী লেখক সোসাইটি (২০১৭) উল্লেখযোগ্য। afrozaaditi1953@gmail.com