আমিন আল আসাদ Amin Al Asad কবি ও ছড়াকার ১৯৬৭ সালের ২৭ অক্টোবর জন্মগ্রহণ করেন। তার আসল নাম আমিনুল করিম চৌধুরী। বাবা মনসুরুল করিম চৌধুরী ও মা কাজী সালেমুন্নেসা (আঙ্গুরা খানম)। হবিগঞ্জ জেলার মাধবপুর থানার বানেশ্বর গ্রাম তাঁর স্থায়ী ও আদি ঠিকানা। পেশা-ব্যাংকার। স্ত্রী লুৎফুন্নেছা শেখা ও কন্যা নাবীলা করিম চৌধুরীকে নিয়েই কবির সংসার। তিন ভাইদের মধ্যে বড়। ছোট দুই ভাই এজাজুল করিম চৌধুরী পেশায় ডাক্তার এবং আরিফুল করিম চৌধুরী পেশাজীবি। আমিন আল আসাদ ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে এম এ করেন। তার রক্তে গ্রুপ ও পজেটিভ। তিনি ছড়া, কবিতা, গল্প, কিশোর উপন্যাস, ভ্রমণ কাহিনী, প্রবন্ধ- নিবন্ধ, ফিচার, প্রতিবেদন, ক্রিড়া প্রতিবেদন ও অনুবাদ করে থাকেন।

স্কুল জীবন থেকেই লেখালেখির আভ্যাস হলেও ১৯৯১ সাল থেকে তাঁর লেখা বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হতে থাকে। চাচা মরহুম জহুরুল করিম খান চৌধুরীর উৎসাহ উদ্দীপনায়ই মুলতঃ তাঁর বইপাঠ ও সাহিত্যপ্রীতির পথে আসা।

সাহিত্য প্রেমের কারণেই তিনি লাভ করেছেন বেশ কয়েকটি পদক ও সম্মানণাও। ১) বাংলা সাহিত্য পরিষদ কর্মশালা সনদ (১৯৯১), ২) ভাষা আন্দোলন বিষয়ক রচনা প্রতিযোগিতা ব্যাতিক্রম সাহিত্য পরিষদ সনদ (১৯৯১), ৩) সীরাতুন্নবী সা. বিষয়ক রচনা প্রতিযোগিতায় ‘বিপরীত উচ্চারণ’ কর্তৃক প্রদত্ত সনদ (১৯৯২), ৪) ছড়ায় বিশেষ অবদানের ছড়ার ডাক সনদ (২০০২), ৫) আবাবিল শিশু কিশোর সংগঠন কর্তৃক জাতীয় কবি নজরুল পদক (২০০৯), ৬) ইসলামী প্রজাতন্ত্র ইরানের সাংস্কৃতিক কেন্দ্র, ঢাকা ইরান গবেষণা সনদ (২০১০), ৭) নওয়াব আবদুল লতিফ পদক (২০১৬), ৮) ময়ুর পঙ্খী শিশুকিশোর সংগঠন পদক (২০১৭) এবং জাতীয় কবিতা মঞ্চ সনদ (২০১৭)। ৯) সেন্টার ফর ন্যাশনাল কালচার কর্তৃক প্রদত্ত সৈয়দ আলী আহসান পদক [২০২০]

আমিন আল আসাদ জাতির মননের প্রতীক বাংলা একাডেমীর সদস্য। কথাকাব্য ফাউন্ডেশন, বানেশ্বর গবেষণা পরিষদ ও বাংলাদেশ সাহিত্য সংস্কৃতি ইতিহাস কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি। আল কোরান রিসাইডিং সোসাইটি, ঢাকা আহলে বাইত সংঘ, ঘুরে দেখি বিশ্ব স্বদেশ টুরিষ্ট ক্লাব ও ব্যাতিক্রম সাহিত্য পরিষদ-এর সাধারণ সম্পাদক। এছাড়া বাংলা সাহিত্য পরিষদ, আল্লামা ইকবাল সংসদ. আল্লামা রুমী সোসাইটি ও ফররুখ স্মৃতি পরিষদ-এরও তিনি সদস্য।

কবির শখ- বই সংগ্রহ, বই পড়া ও ভ্রমণ। বাংলাদেশের প্রাকৃতিক, ঐতিহাসিক ও প্রত্মতাত্ত্বিক স্থানগুলো ছাড়াও দেশের বাইরে ভ্রমণ করেছেন ইরান, সৌদী আরব (হজ্জ্ব উপলক্ষে), নেপাল, ভুটান ও কম্বোডিয়া। দেশের বিখ্যাত দর্শনীয় স্থানে ও অজ-অখ্যাত প্রত্যন্ত অঞ্চলে ঘুরে ঘুরে অলিখিত কথা কহিনী কিংবদন্তি সংগ্রহে তাঁর রযেছে গভীর আগ্রহ। একটি সমৃদ্ধ ও বৃহৎ পাঠাগার প্রতিষ্ঠা কবির আজন্ম স্বপ্ন।

প্রকাশিত গ্রন্থসমূহ: ছড়াও আগুন (ছড়া), শেফা পাবলিকেশন্স, একুশে গ্রন্থমেলা ১৯৯৫ সাল। ইমাম খোমেনি র. ও ইসলামী বিপ্লব (জীবনী), ইসলামী প্রজাতন্ত্র ইরানের সাংস্কৃতিক কেন্দ্র, ঢাকা, বাংলাদেশ, জুন ২৯৯৭। বকুল ফুলের গন্ধে ভরা
(কিশোর কবিতা), প্রীতি প্রকাশন, এপ্রিল ২০০৩। হযরত ওমর রা. (জীবনী), হাতেখড়ি, অমর একুশে গ্রন্থমেলা-২০০৪। হযরত আলী রা. (জীবনী), হাতেখড়ি, অমর একুশে গ্রন্থমেলা-২০০৪। ভয় নেই বাংলাদেশ (কবিতা), শেফা পাবলিকেশন্স, জুন-২০০৯, হীরার চেয়ে দামী (ছড়া), ইনভেলাপ পাবলিকেশন্স, ফেব্রুয়ারী ২০১৯।

লেখকের সাথো যোগাযোগ: মোবাইল-০১৭১৬৪৫৪৬৯১, ০১৬৮৪৮৫২৮৯৮, ই-মেইল aminalasad1970@gmail.com, ফেজবুক Amin al asad, ওয়েব Kathakabbo