আমির হোসেন Amir Hossain কবি ও কথাসাহিত্যিক। বাবা সুরুজ মিয়া ও মা গুলবরের নেসা। ১৯৭৩ সালে ৫ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার গৌরনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দুই ভাই ও চার বোনের মধ্যে সবার ছোট। স্ত্রী কুসুম খানম, ছেলে ফাহিমুল আছহাব অর্নব ও নাহিদুল আছহাব অনিকদের নিয়ে বাস করছেন ব্রাহ্মণবাড়িয়া।

তিনি ১৯৯৫ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বি. এস. সি. অনার্স (গণিত), ১৯৯৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে এম. এস. সি. ও ২০১৫ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এল. এল. বি. ডিগ্রী অর্জন করেন।

তিনি শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন। ভালোবাসে ভ্রমণ করতে। তিনি দেশের বাইরে ভারত ভ্রমণ করেছেন। তার রক্তের গ্রুপ : বি-পজেটিভ। কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ লিখতে পছন্দ করেন।

প্রকাশিত গ্রন্থ-নিমন্ত্রিত তমসা (কবিতা), ঝরাফুলের সুরভি (উপন্যাস), দার্শনিক কবি মাশরেকীর জীবন ও সাধনা (গবেষণা), ব্রাহ্মণবাড়িয়া জেলার ইতিহাস (গবেষণা), জলময়ূরীর পেখম (গল্প), জলের গহীনে নীল জোছনা (কবিতা), মালালার আর্তনাদ (উপন্যাস), তোমার হরিণমায়া চোখ (গল্প), চালাক কুমির ও বোকা শেয়াল (শিশুতোষ গল্প), রমেশ ঋষির স্বপ্ন (গল্প), সিঁদুরের দেয়াল (উপন্যাস), ক্লান্তিহীন এক অভিযাত্রী মোকতাদির চৌধুরী (গবেষণা), তিতাস পাড়ের গল্প (গবেষণা),বাঁশির সুরে পরীর নাচ (শিশুতোষ), পরিমল স্যারের পুরিন্দা (কিশোর গল্প), ছোটদের বঙ্গবন্ধু (শিশুতোষ), সুখ নগরের সারথি (কবিতা), মুক্তিযুদ্ধের গল্প (গল্প), বঙ্গবন্ধু ও তাঁর পরিবার (গবেষণা), মায়াবী মদিরাক্ষী (কবিতা), অদ্বৈত’র তিতাস ও অন্যান্য প্রবন্ধ (প্রবন্ধ), বৃহন্নলা (উপন্যাস) ও হিরালী ও অন্যান্য গল্প (গল্প)
সম্পদনা-স্বজন মেলা, স্বদেশ, মিডিয়া ওয়ার্ল্ড, চিনাইরবার্তা ডট কম ও শোকাঞ্জলি।

পুরস্কার সম্মাননা-তিনি ২০০৮ সালে দৈনিক যুগান্তর পত্রিকার (স্বজন সমাবেশ) বর্ষ সেরা লেখক সম্মাননা, ২০১৩ সালে তিতাস আবৃত্তি সংঠন সম্মননা পদক ব্রাহ্মণবাড়িয়া, ২০১৪ সালে জননী সাহিত্য পদক রাজশাহী, ২০১৪ সালে ইদ্রিস খান স্মৃতি সম্মননা পদক ব্রাহ্মণবাড়িয়া, ২০১৪ সালে কবি এম. আমজাদ আলী স্মৃতি পদক রাজশাহী, ২০১৫ সালে ‘মেঠোপথ’ সাহিত্য পদক কিশোরগঞ্জ, ২০১৫ সালে তিতাস আবৃত্তি সংগঠ সম্মননা স্মারক ব্রাহ্মণবাড়িয়া ও ২০১৮ সালে বেস্ট লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী পুরস্কার, ২০১৯ সালে সুমিতা সাহিত্যপত্র সম্মননা আগরতলা, ত্রিপুরা, ভারত ও ২০২০ সালে কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদের ‘বঙ্গমৈত্রী’ সম্মাননা পদক লাভ করেন। তিনি এশিয়াটিক সোসাইটি ঢাকা এর নিয়োগকৃত গবেষণা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

মোবাইল : ০১৮১৮০৩১৫৩২, ই-মেইল : amirhossain_71@yahoo.com, ফেসবুক : Amir Hossain