মীর আবদুস শুকুর আল মাহমুদ জন্মগ্রহণ করেন (আল মাহমুদের জন্ম ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার মোড়াইল গ্রামে। আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি যিনি আল মাহমুদ নামে অধিক পরিচিত।

তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। বিংশ শতাব্দীর দ্বিতীয়াংশে সক্রিয় থেকে তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নিয়েছেন প্রবাসী সরকারের দায়িত্ব পালনের মধ্য দিয়ে।

তিনি বাংলাদেশের স্বাধীনতা-পরবর্তীকালে প্রতিষ্ঠিত সরকার বিরোধী সংবাদপত্র দৈনিক গণকণ্ঠ (১৯৭২-১৯৭৪) পত্রিকার সম্পাদক ছিলেন। ১৯৫০-এর দশকে যে কয়েকজন লেখক বাংলা ভাষা আন্দোলন, জাতীয়তাবাদ, রাজনীতি, অর্থনৈতিক নিপীড়ন এবং পশ্চিম পাকিস্তানি সরকার বিরোধী আন্দোলন নিয়ে লিখেছেন তাদের মধ্যে মাহমুদ একজন।

লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৭৩), মায়াবী পর্দা দুলে ওঠো ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবি আল মাহমুদ তার অনবদ্য গল্প ও উপন্যাসের জন্যও খ্যতি অর্জন করেছিলেন। উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থ লোক লোকান্তর (১৯৬৩) কালের কলস (১৯৬৬) সোনালী কাবিন (১৯৭৩) মায়াবী পর্দা দুলে ওঠো (১৯৭৬) আরব্য রজনীর রাজহাঁস বখতিয়ারের ঘোড়া অদৃশ্যবাদীদের রান্নাবান্না Selected Poems – Al Mahmud (১৯৮১) দিনযাপন দ্বিতীয় ভাঙ্গন একটি পাখি লেজ ঝোলা পাখির কাছে ফুলের কাছে আল মাহমুদের গল্প গল্পসমগ্র প্রেমের গল্প যেভাবে বেড়ে উঠি কিশোর সমগ্র কবির আত্নবিশ্বাস কবিতাসমগ্র কবিতাসমগ্র-২ পানকৌড়ির রক্ত সৌরভের কাছে পরাজিত গন্ধ বণিক ময়ূরীর মুখ না কোন শূন্যতা মানি না নদীর ভেতরের নদী পাখির কাছে , ফুলের কাছে প্রেম ও ভালোবাসার কবিতা প্রেম প্রকৃতির দ্রোহ আর প্রার্থনা কবিতা প্রেমের কবিতা সমগ্র উপমহাদেশ বিচূর্ণ আয়নায় কবির মুখ উপন্যাস সমগ্র-১ উপন্যাস সমগ্র-২ উপন্যাস সমগ্র-৩ তোমার গন্ধে ফুল ফুটেছে (২০১৫) ছায়ায় ঢাকা মায়ার পাহাড় (রূপকথা) ত্রিশেরা উড়াল কাব্য এ গল্পের শেষ নেই শুরুও ছিল না (মহাকাব্য)

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬৮) জয় বাংলা পুরস্কার (১৯৭২) হুমায়ুন কবীর স্মৃতি পুরস্কার (১৯৭২) জীবনানন্দ স্মৃতি পুরস্কার (১৯৭২) কাজী মোতাহার হোসেন সাহিত্য পুরস্কার (১৯৭৬) কবি জসীম উদ্দিন পুরস্কার ফিলিপস সাহিত্য পুরস্কার (১৯৮৬) একুশে পদক (১৯৮৬) নাসির উদ্দিন স্বর্ণপদক (১৯৯০) ভানুসিংহ সম্মাননা পদক (২০০৪) লালন পুরস্কার (২০১১) বাসাসপ কাব্যরত্ন (২০১৭)

আল মাহমুদ ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি ইন্তেকাল করেন।