ইসহাক খান Ishak Khan সত্তর দশকের কথাসাহিত্যিক, গল্পকার ও নাট্যকার। তার জন্ম ১৩৬২ সনের ২৩ শ্রাবণ সিরাজগঞ্জের উল্লাপাড়ার কানসোনা গ্রামে। তার বাবা ইয়াসিন আলী খান ও মা মোকসেদা খানম। ৭ ভাই বোনের মধ্যে তিনি ষষ্ঠ। তিনি কানসোনা প্রাথমিক বিদ্যালয়, সলপ উচ্চবিদ্যালয়, সিরাজগঞ্জ মহাবিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে মাস্টার্স করেন। পাঁচ দশকের বেশি সময় ধরে লেখালেখির সঙ্গে যুক্ত আছেন। গল্প, উপন্যাস ও শিশুতোষ বইসহ মোট ত্রিশটি বই প্রকাশ হয়েছে। টিভি নাট্যকার হিসেবেও বিশেষভাবে পরিচিত। বিভিন্ন টিভি চ্যানেলে প্রায় শতাধিক নাটক প্রচারিত হয়েছে।

বর্তমানে তিনি ৩০৭/১/বি/২ পীরেরবাগ, মিরপুর, ঢাকা -১২১৬ স্ত্রী শ্যামলী খান ও দুই সন্তান অমৃতা খান ও আনন্দিতা খানকে নিয়ে বসবাস করছেন। তার রক্তের গ্রুপ বি-পজেটিভ। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। মহান মুক্তিযুদ্ধে ১১ নম্বর সেক্টরের অধীনে ময়মনসিংহ, কামালপুর, হাতিবান্ধা ও সিরাজগঞ্জের বিভিন্ন জায়গায় সম্মুখ ও গেরিলা যুদ্ধে অংশ নেন।

কর্মময় জীবনে তিনি ১. পাক্ষিক চিত্রবানী পত্রিকায় সহকারী সম্পাদক [১৯৭৬-১৯৭৭] পর্যন্ত। ২. সাপ্তাহিক ‘রোববার’ পত্রিকায় সাহিত্য সম্পাদক [১৯৯৪-২০০০] পর্যন্ত। ৩. সহকারি পরিচালক, পাউবোর্ড, [১৯৭৭-২০০৪ সালে তিনি স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। ৪. সাপ্তাহিক ‘আগামীর সাথে’র নির্বাহী সম্পাদক [২০০৪-২০০৬] সাল পর্যন্ত। ৫. বর্তমানে কলাম লেখক : দৈনিক কালের কন্ঠ, দৈনিক খোলা কাগজ এবং মাসিক প’শান্তিকা নিয়মিত সাহিত্য রচনা এবং টিভির একজন জনপ্রিয় নাট্যকার। ৬. বর্তমানে তিনি মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের উপদেষ্টা এবং বাংলাদেশ রাইটার্স ক্লাবের যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্বপালন করেছেন।

তার প্রকাশিত গ্রন্থ: ১. নগ্ন নাটমন্দির [দ্রাবিড় প্রকাশনি]। ২. স্বপ্নের সুন্দর [ধ্রুপদ প্রকাশন]। ৩. লড়াই [প্রগতি প্রকাশনি]। ৪. বেদখল [বইয়ের আড়ৎ]। ৫. আগুনে রেখেছি হাত [ব্যতিক্রম প্রকাশনি]। ৬. আংশিক রঙিন [ব্যতিক্রম প্রকাশনি]। ৭. নগরের ঘোড়া [আগামী প্রকাশনি]। ৮. দূরযাত্রা [আগামী প্রকাশনি]। ৯. বিচ্ছু গেরিলা [বাংলা প্রকাশ]। ১০. খুদে টারজান [অন্বয় প্রকাশ]। ১১.জয়বাংলা আমার নাম [অন্বয় প্রকাশ]। ১২. পাগলা ডাক্তারের বিচ্ছু বাহিনী [অন্বয় প্রকাশ]। ১৩. মুক্তিযুদ্ধের কিশোর উপন্যাসসমগ্র [অন্বয় প্রকাশ]। ১৪. হাফ পাগল [শিখা প্রকাশনি]। ১৫. নেপথ্য নায়ক [সাহিত্য বিলাস]। ১৬. একে শূন্য দশ [সাহিত্য বিলাস]। ১৭. দূরের ভুবন [য়ারোয়া বুক করনার]। ১৮. মুক্তিযুদ্ধের গল্প [য়ারোয়া বুক করনার]। ১৯. আমার বাবা [য়ারোয়া বুক করনার]। ২০. উপন্যাসসমগ্র [য়ারোয়া বুক করনার]। ২১. পাগলা রাজার কাণ্ড [য়ারোয়া বুক করনার]। ২২. গল্পসমগ্র [য়ারোয়া বুক করনার]। ২৩. ইতিহাসের মহানায়ক খোকা [য়ারোয়া বুক করনার]। ২৪. বঙ্গবন্ধু ও বিজয়ের গল্প [য়ারোয়া বুক করনার]। ২৫. ছায়াঘাতক [পায়রা প্রকাশ]। ২৬. যুদ্ধ যুদ্ধ খেলা [আরো প্রকাশ] ২৭. আগুনের ছায়া [মিজান পাবলিশার্স]। ২৮. পেছনের নাটক [মিজান পাবলিশার্স]। ২৯. উল্টো স্রোতের পাক [পরিবার পাবলিকেশন্স]।

সৃজনশীল কর্মের স্মীকৃতি হিশেবে তিনি ১. ঢাকা বিশববিদ্যালয় ছাত্রসংসদ ‘ডাকসু’ সাহিত্য পুরস্কার, ২. আমরা ক’জনা সাহিত্য পুরস্কার, ৩. সোনার বাংলা সাহিত্য পরিষদ লেখক সম্মাননা, ৪. লেখা প্রকাশনীর লেখক সম্মাননা, ৫. পাক্ষিক কারুকাজ লেখক সম্মাননা, ৬. পদক্ষেপ সাহিত্য পুরস্কার, ৭. সমতটের কাগজ সাহিত্য সম্মাননা, ৮. অরুণিমা সংগীতালয় লেখক সম্মাননা, ৯. নোঙর লেখক সম্মাননা ১০. স্বপ্নকুঁড়ি লেখক সম্মাননা ১১. রাইটার্স ক্লাব সাহিত্য পুরস্কার পান।

ভিটিভিতে প্রচারিত ধারাবাহিক নাটক: নেপথ্য নায়ক, পত্রলেখক, খোলাদুয়ার, একে শূন্য দশ, টমটম, রসিকচান, ওয়ারিশ, ফিরে পাওয়া, ঘুম নেই। টিভিতে প্রচারিত সাপ্তাহিক: নাটক ফাঁদ, আংশিক রঙিন, বোবা শক্র, অনেক ঝড়ের পর, ছোটচাচার বিয়ে, সমতট, তবু ভালবাসা, সাক্ষি, মাফ চাই, দিন ফিরে আসেসহ শতাধিক খন্ড নাটক।

লেখকের সাথে যোগাযোগ: মোবাইল ০১১১৮১৬৯৮৯, ইমেইল ishak07khan@gmail.com, ফেসবুক Ishak Khan