এইচ আই হামিদ H I Hamid কবি, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক; প্রকৃত নাম মোঃ হামিদুল ইসলাম। কুষ্টিয়া জেলায় ৯ আগস্ট ১৯৭৮ সালে জন্মগ্রহণ করেন। বাবা মোহাম্মদ দাউদ হোসেন, কৃষক ও মা হাসিনা ভানু, গৃহিণী। পাঁচ ভাই-বোনের মধ্যে তৃতীয়। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এম এ করেন। রক্তের গ্রুপ এবি-পজেটিভ। স্ত্রী শামীমা আক্তার; দুই মেয়ে জেরিন আফরিন ও জারা আফরিন। তিনি সিলেট সরকারি মডেল কলেজ এর শিক্ষক হিশেবে কর্মকরত আছেন।

এইচ আই হামিদ- উপন্যাস, গল্প, কবিতা, নাটত, গান, প্রবন্ধ কৌতূক রচনা করেন। তার প্রকাশিত বই: অসংগতির অষ্টপ্রহর (কাব্যগ্রন্থ) ২০১৭, বাসিয়া প্রকাশনী; জল ডুবুরি (কাব্যগ্রন্থ) ২০১৮, গাঙচিল প্রকাশন; এক হতে গিয়েও একা (উপন্যাস) ২০১৯, দাঁড়িকমা প্রকাশনী; ডাহুকের ডাক (সঙ্গীতগ্রন্থ) ২০১৯, গাঙচিল প্রকাশন; অশরীরী ছায়া (গল্পগ্রন্থ) ২০২০, গাঙচিল প্রকাশন; বাঙালি ডাক্তার (নাট্যগ্রন্থ) ২০২০, গাঙচিল প্রকাশন; বিকিরণ ২০২০ (ব্যাকরণ গ্রন্থ), গাঙচিল প্রকাশন; বৃত্ত ভেদি চিত্ত (কাব্যগ্রন্থ) ২০২১ গাঙচিল প্রকাশন।

এইচ আই হামিদ- বাঙলা সাহিত্যের সেরা সাহিত্যিকদের তালিকায় অন্তর্ভুক্তি ২০১৭ (লেখার ডাগর মাঠ), হাসমত আলী সাহিত্য পুরস্কার ২০১৮; লালন সাহিত্য পুরস্কার ২০১৯; গীতিকার হিসেবে তালিকাভুক্তি ২০১৭ বাংলাদেশ বেতার। তিনি গাঙচিল সভাপতি সিলেট মহানগর শাখা, কাব্য মোহনা সাহিত্য পরিষদের সভাপতি, ফেরোমন সাহিত্য সঙ্গের সভাপতি, কবিকণ্ঠের প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পাদক।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: 01710-210275, ই-মেইল: hihamid713@gmail.com, ফেসবুক: এইচ আই হামিদ