আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! প্রিয় পাঠক, আশা করি, মহান আল্লাহর রহমতে সুস্থ রয়েছেন! আজ আমরা ‘সুন্দর জীবন গড়বো মোরা’ বই নিয়ে কথা বলবো; এই ‘সুন্দর জীবন গড়বো মোরা’ বইটি রচনা করেছেন বিশিষ্ট লেখক, প্রাবন্ধিক ও শিশু সাহিত্যিক এইচ. এম. মুশফিকুর রহমান। ‘সুন্দর জীবন গড়বো মোরা’ বর্তমান সময়ের সবচেয়ে সারা জাগানো ও আলোচিত মোটিভেশনাল একটি ইসলামী বই।

বই এর নাম : সুন্দর জীবন গড়বো মোরা
লেখক : এইচ. এম. মুশফিকুর রহমান কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও চিন্তুক। বাবা মরহুম বজলুল হক ও মা মরহুমা হেলেনা বেগম। দুই ভাই, এক বোন এর মধ্যে সবার বড়। ১৯৮৫ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের পাকুন্দিয়া থানার তারাকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি হিফয, বি.এ. (অনার্স), এম.এ. পাশ করেন। তার স্ত্রী সুরাইয়া আক্তার এবং মেয়ে তাহিয়া বিনতে মুশফিক ও তাশফিয়া বিনতে মুশফিক। তিনি কলাম, প্রবন্ধ, নিবন্ধ, গল্প ও শিশুতোষ লেখা লিখে থাকেন। মাসিক সংস্কার পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের প্রকাশনা বিভাগে মাসিক তানযীমুল উম্মাহ’র সহযোগী সম্পাদক ও সাওতুল আতফাল শিশু পত্রিকার সহযোগী সম্পাদক এর দায়িত্ব পালন করছেন। নিয়মিত লেখালেখি করছেন সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক ও দৈনিক জাতীয় পত্রিকার বিভিন্ন বিভাগে।

বই ক্যাটাগরী : মোটিভেশনাল ইসলামী বই
বইটির প্রধান বিষয় : শিশুদের দৈনন্দিন জীবনে ঘটে এমন ৫০ টি বিষয় কুরআন, হাদীস, অল্প কথা ও ছবির মাধ্যমে তুলে ধরা হয়েছে।
পৃষ্ঠা সংখ্যা : ৫৬ টি
কালার : ৪ কালার
মূল্য : ২০০ টাকা
বাঁধাই : হার্ডকভার
কাগজ : ১০০ গ্রাম হোয়াইট
প্রকাশ সাল : আগস্ট, ২০২১ সালে ১ম প্রকাশিত
প্রকাশনী : তাশফিয়া প্রকাশনী
বইটির ধরন : হার্ড কপি
প্রাপ্তি স্থান : তানযীমুল উম্মাহ পাবলিকেশন্স ও দেশের অভিজাত লাইব্রেরীতে পাওয়া যাবে। মোবাইল : ০১৯১৩৭৭১৫৪৮

বই বিন্যাস :
৫৬ পৃষ্ঠার এই বইটি ৫০টি বিষয়ে বিস্তৃত। মূল আলোচনায় প্রবেশের পূর্বে প্রথমেই সুন্দর একটি ভূমিকার মাধ্যমে লেখক তার লেখা শুরু করেছেন।
‘সুন্দর জীবন গড়বো মোরা’ নামের বইটিতে শিশুদের উপযোগী ও শিক্ষণীয় ৫০টি বিষয় কুরআন-হাদীসের আলোকে সামান্য ব্যাখ্যা-বিশ্লেষণপূর্বক তুলে ধরা হয়েছে।
ইসলাম একটি পরিপূর্ণ জীবনবিধান হিসেবে তার অনুসারী প্রত্যেক নর-নারীর জন্য জ্ঞানার্জন করাকে ফরয করা হয়েছে। তাই মহাগ্রন্থ আলকুরআনের প্রথম নির্দেশ ‘ইকরা’ বা পড়। অর্থাৎ জ্ঞানার্জন কর। এই নির্দেশ মানবতার প্রতি, বিশেষ করে মুসলিমদের প্রতি। আমরা এও জানি যে, আল্লাহ ও তাঁর রাসূল যা বলেছেন, সেটিই জ্ঞানের মূল উৎস। মানুষকে আল্লাহ তা‘আলা জ্ঞাননির্ভর করে সৃষ্টি করেছেন, মর্যাদা দিয়েছে আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা হিসেবে। কিন্তু জন্মগতভাবে বা এমনিতেই মানুষ এ মর্যাদালাভ করতে পারে না। এটা তাকে অর্জন করতে হয়। আর তা আসে শিক্ষা ও উত্তম চরিত্র গঠনের মধ্য দিয়ে। সেজন্য আমাদের সন্তানদেরকে ছোটবেলা থেকেই কুরআন-হাদীসের সঠিক শিক্ষা এবং সুন্দর চরিত্র গঠনের তালিম দিতে হবে।
শয়তান থেকে বেঁচে থেকো, কাজের শুরুতে বিসমিল্লাহ বলো, আল্লাহ্কে ভয় করো, আল্লাহকে স্মরণ করো, প্রথমে সালাম দিবে, আব্বু-আম্মুর কথা শুনতে হবে, বেশি বেশি পড়াশুনা করো, প্রতিবেশীর অধিকার রক্ষা করো, মানুষের সেবা করো, সদা সত্য কথা বলো, কখনো মিথ্যা কথা বলো না, হাসি মুখে কথা বলো, অন্যের উপকার করো, উপকারের কৃতজ্ঞতা প্রকাশ করো, সুন্দর সুরে কুরআন পড়ো, অজু গোনাহ মুছে দেয়, সময়মত নামায আদায় করো, ভালো কাজ ডান দিক দিয়ে শুরু করো, ইয়াতীমদের স্নেহ করো, সৃষ্টির সেবা করো ও অশ্লীল কথা বলো না সহ আরো অনেক বিষয় স্থান পেয়েছে আলোচিত এই বইটিতে।

পাঠ প্রতিক্রিয়া :
লেখকের লেখার ভঙ্গি অত্যন্ত সহজ-সরল। যা সহজেই হৃদয়ঙ্গম করা যায়।
ভাষার প্রাঞ্জলতা, সংক্ষিপ্ত অথচ নিখুঁত ডিটেইলিং এবং রেফারেন্স তাঁর লেখার প্রধান বৈশিষ্ট্য। আর যেহেতু বইটা একেবারেই শিশুদের উদ্দেশ্যে লিখিত তাই প্রত্যেকটা বিষয়ে স্পষ্ট এবং সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে।
প্রিয় পাঠক, লেখকের অগণিত নির্ঘুম রাত, অক্লান্ত পরিশ্রম, দিনরাত গবেষণার ফলেই একটি বই রচনা সম্ভব হয়। এরপরে, বইটি পাঠক পর্যায়ে পৌঁছে দিতে প্রকাশনিকে অনুরূপভাবে সময়, শ্রম ও অর্থ ব্যয় করতে হয়। ঠিক তেমনি; এইচ. এম. মুশফিকুর রহমানের সদ্য প্রকাশিত সুন্দর জীবন গড়বো মোরা বইটিও এর ব্যতিক্রম নয়।

আমরা আশা করি, শিশুদের মোটিভেশনাল এ বইটি বাংলা ভাষায় গুরুত্বপূর্ণ সংযোজন হবে। একজন সচেতন মুসলিম ও অভিভাবক হিসেবে বইটি পাশে রাখা এবং শিশুদের হাতে বইটি তুলে দেওয়া জরুরি। এতে করে শিশুরা তাদের জীবনকে সুন্দর করে গড়ে তুলতে সক্ষম হবে। আল্লাহ যেন এ কাজটি কবুল করেন, এর সাথে জড়িত সকলকে উত্তম প্রতিদান দান করেন এবং এই ক্ষুদ্র প্রচেষ্টাকে তাঁর এই গুনাহগার বান্দাদের নাজাতের উসিলা বানিয়ে দেন। আমীন।