এস ডি সুব্রত S D Subrata কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক। ১৯৭৫ সালের ৩১ অক্টোবর হবিগঞ্জ জেলার সদর উপজেলার আকতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা রাধারমন দাস অবসর প্রাপ্ত শিক্ষক ও মায মৃত প্রিয় মায়া দাস। দুই ভাই এক বোন মধ্যে তিনি সবার ছোট। চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ, চাঁদপুর থেকে তিনি এম এস এস রাষ্ট্র বিজ্ঞানে অধ্যয়ন করেন। স্ত্রী অনিতা দাসকে নিয়ে স্থায়ীভাবে বসবাস সুনামগঞ্জ জেলায়। পেশাগত জীবনে তিনি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-এর পরিদর্শক।

এস ডি সুব্রতর লেখালেখির প্রধান বিষয় কবিতা, এছাড়া গল্প, উপন্যাস, প্রবন্ধ ও গান লিখেন। তার প্রকাশিত গ্রন্থ: ১. ফেলছ কি চোখের জল (কাব্যগ্রন্থ- বইমেলা ২০১৬, মুক্তদেশ প্রকাশনী); ২. কেন মেঘ জমে (কাব্যগ্রন্থ-বইমেলা ২০১৯, উড়াল প্রকাশ); ৩. শিরোনামহীন (কাব্যগ্রন্থ-বইমেলা ২০২০, উড়াল প্রকাশ,); ৪. অবশেষে কথা রাখোনি (উপন্যাস-বইমেলা ২০২০, চৈতন্য প্রকাশ); ৫. Nomadic Life (poem- Book Fair 2020, উড়াল প্রকাশ); ৬. বৃষ্টির নূপুর (কাব্যগ্রন্থ-বইমেলা ২০২১, উড়াল প্রকাশ); ৭. অজান্তিকা (ছোট গল্প- বইমেলা ২০২১, উড়াল প্রকাশ); ৮. বাংলা ভাষা ও সাহিত্য (প্রবন্ধ-বইমেলা ২০২১, চৈতন্য প্রকাশ)। পুস্তিকা: ১. হাওরবাসীর কান্না (২০১৭)। যৌথ কাব্যগ্রন্থ: ১. ভাটিকন্যা (২০১৯, উড়াল প্রকাশ)।

লেখালেখির শুরু: রুপসী চাঁদপুর এর কবি ও লেখকদের সংস্পর্শে সাহিত্যের যাত্রা। শিক্ষা জীবনের বেশিরভাগ সময় কেটেছে চাঁদপুর, চাকুরী জীবনের কিছু অংশ কেটেছে চাঁদপুর। তিনি ভারত ভ্রমণ করেছন।

এস ডি সুব্রত ১. সহ-সভাপতি- জেলা সাহিত্য পরিষদ, সুনামগঞ্জ। ২. যুগ্ম সম্পাদক- কালিদহ সাহিত্য পরিষদ, সুনামগঞ্জ। ৩. সহ-সভাপতি- হাসুস, সুনামগঞ্জ জেলা শাখা (হাওর সাহিত্য উন্নয়ন সংস্থা)। তিনি তার সৃজনশীলতার জন্য উদ্ভাসিত মুখ সুপার স্টার এওয়ার্ড পেয়েছেন।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: ০১৭১৬৭৩৮৬৮৮, ইমেইল: subratadassulla@gmail.com, ফেসবুক: s d subrata