কবির কাঞ্চন Kabir Kanchon কবি, প্রাবন্ধিক ও কথাসাহিত্যিক। বাবা মোহাম্মদ সৈয়দ আহমেদ ও মা মোসাম্মৎ জরিনা। ১৯৮৫ সালের ১ জুন নোয়াখালীর হাতিয়া জন্মগ্রহণ করেন। তিনি দুই ভাই ও তিন বোনের মধ্যে প্রথম। শিক্ষাগত জীবনে তিনি বিএসসি (অনার্স), এমএসসি (প্রাণিবিদ্যা), বিএড। বেপজা পাবলিক স্কুল ও কলেজ চট্টগ্রাম শিক্ষকতা করছেন। সাংসারিক জীবনে স্ত্রী বিথী আক্তার, ছেলে- আব্দুল্লাহ আবু সায়ীদ ও মেয়ে- ফাতেমা কবির স্নেহা-কে নিয়ে তিনি চট্টগ্রামে বসবাস করছেন।

কবির কাঞ্চন গল্প, ছড়া, কবিতা, উপন্যাস, প্রবন্ধ ও গান রচনা করেন। তার প্রকাশিত গ্রন্থসমূহ: শেষ চিঠি (উপন্যাস) ২০০৯ সালে ইমন প্রকাশনী, আলেয়ার আলো (উপন্যাস) ২০১৩ সালে সাগর বুক ডিপো, ফুলের বনে শিশুর হাসি (ছড়াগ্রন্থ) ২০১৬ সালে দাঁড়িকমা প্রকাশনী, স্বপ্নবিলাস (গল্পগ্রন্থ) ০১৬ সালে দাঁড়িকমা প্রকাশনী, ভুতের সাথে বন্ধুত্ব (গল্পগ্রন্থ) ২০১৭ সালে দাঁড়িকমা প্রকাশনী, বিজয়ের হাসি (গল্পগ্রন্থ) ২০১৯ সালে প্রাকৃত প্রকাশনী, কবির কাঞ্চনের শতেক ছড়া (ছড়াগ্রন্থ) ২০১৯ সালে পায়রা প্রকাশনী, চাঁদের দেশে মায়ের হাসি (ছড়াগ্রন্থ) ২০২০ সালে পাপড়ি প্রকাশ, ভুত শেখায় ইংরেজি (গল্পগ্রন্থ) ২০২০ সালে পাতা প্রকাশনী, উপলব্ধি (গল্পগ্রন্থ) ২০২০ সালে দাঁড়িকমা প্রকাশনী, সুমতির গল্পস্বল্প (গল্পগ্রন্থ) ২০২০ সালে অক্ষরবৃত্ত প্রকাশনী, দিঘির জলে বিশাল দৈত্য (গল্পগ্রন্থ) ২০২১ সালে সাগরিকা প্রকাশনী।

কবির কাঞ্চন সৃজক্রিয়ার জন্য পুরস্কার পায়: দাঁড়িকমা লেখালেখি স্মৃতি পুরস্কার ২০১৬, কাব্যচন্দ্রিকা একাডেমি পুরষ্কার ২০২০ (শিশুসাহিত্য), চলন্তিকা পাপাণ্ডুলিপি পুরস্কার ২০২১ (ছড়ায়), জার লিমিটেড গল্প, প্রবন্ধ ও কবিতা প্রতিযোগিতা ২০২০ বিজয়ী (কবিতায়), অমরাবতী পাণ্ডুলিপি পুরস্কার ২০২০ বিজয়ী (ছড়া), সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০২০ বিজয়ী, সাগরিকা পাণ্ডুলিপি পুরস্কার ২০২০ বিজয়ী (গল্প), কৈরব পাণ্ডুলিপি পুরস্কার ১৪২৭ বিজয়ী (গল্প)

লেখকের সাথে যোগাযোগ মোবাইল : ০১৬৭৩৯০৩৫০৩ ই-মেইল : kabirctg1985@gmail.com ফেসবুক : Kabir Kanchon