কাবা ঘরের ভেতরে কি ধরণের ক্যালিগ্রাফি আছে, সে সম্পর্কে আমাদের অনেকের প্রচন্ড আগ্রহ আছে। খোজ খবর নিয়ে জানা গেল, কাবা ঘরের ভেতর যে ক্যালিগ্রাফি আছে, সেগুলো পাথরে করা। কোন পেইন্টিং ক্যালিগ্রাফি সেখানে নেই।

সেখানে দরোজা দিয়ে প্রবেশের পর বাম ও ডান দিকের দেয়ালে কোন ক্যালিগ্রাফি নেই। দরোজা লাগোয়া দেয়ালে তিনটি, বাব আত-তাওবা দেয়ালে একটি এবং দরোজার বিপরিত দেয়ালে ৬টি এবং উপরে একটি ক্যালিগ্রাফি লাগানো আছে।

দরোজা লাগোয়া দেয়ালে যেখানে কুফি শৈলিতে কালিমা তৈয়বা পাথরে ইনলে করে লাগানো, কথিত আছে, রাসুল স. যখনই কাবা ঘরে প্রবেশ করতেন এই বরাবর দেয়ালের দিকে মুখ করে সালাত আদায় করতেন।

দেয়ালে লাগানো ক্যালিগ্রাফি গুলো সুলুস জালি, কুফি, নাশখি, তালিক, রুকআ, মামলুক সুলুস ও মুহাক্কাক শৈলীতে করা। এছাড়া মসজিদে হারামের দেয়ালে বহু স্থানে পাথর, প্লাস্টারে ক্যালিগ্রাফি করা আছে। মসজিদে হারামের ভেতর যে ক্যালিগ্রাফি আছে, এখন তা নিয়োগপ্রাপ্ত ক্যালিগ্রাফারগণ করে থাকেন।

বাইরের কোন ক্যালিগ্রাফারের ক্যালিগ্রাফি সেখানে দেখা যায় না। বহু বছর আগে যখন তুর্কিরা কাবার তত্ত্বাবধান করতো তখন তুর্কি, মিশর,ইরাক, সিরিয়াসহ বিভিন্ন দেশের ক্যালিগ্রাফারগণের ক্যালিগ্রাফি সেখানে থাকত।

বর্তমানে বাংলাদেশের মোকতার শোকদার ও মোহাম্মদ মাসউদসহ শতাধীক সৌদি ক্যালিগ্রাফার কাবা ও মসজিদে হারামের ক্যালিগ্রাফি করার জন্য নিয়োজিত আছেন। মসজিদে নববীতে পাকিস্তানের Shafiq Uz Zaman সহ কয়েকজন ক্যালিগ্রাফার কর্মরত আছেন।