খান আখতার হোসেন Khan Akhtar Hossain সার্টিফিকেট নাম আবু সাইদ মুহাম্মাদ আখতার হোসেন খান খুলনা জেলায় ১৯৫৭ সালের সেপ্টেম্বর মাসের ১৫ তারিখে জন্মগ্রহণ জরেন। তার সার্টিফিকেটে জন্ম ০১/০৬/১৯৫৮। পিতা: মহীউদ্দীন আহম্মদ, মা: রাবেয়া খাতুন। বর্তমানে ঠিকানা প্লট# ১৯, রোড# ১৫৪, সেন্ট্রাল ব্লক, খালিশপুর আ /এ, খুলনা-৯০০০, বাংলাদেশ। মোবাইলঃ ০১৭২৬৭৬৩০৩২।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে এম.এস.সি ডিপ্লোমা ইন ফটোগ্রাফি (ইউ পি আর আই), সার্টিফিকেট ইন ইংলিশ (ঢা বি), শ্রম প্রশাসন, শিশু শ্রম, অফিস ব্যবস্থাপনা, কম্পিউটার, পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ের উপর শতাধিক প্রশিক্ষণ গ্রহণ করেন।

তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সৃজনশীল প্রশিক্ষণ গ্রহণ করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি হতে শিল্পকলার উপর প্রশিক্ষণ, বাংলাদেশ ফিল্ম ইন্সটিটিউট এন্ড আর্কাইভ হতে ফিল্ম এপ্রিসিয়েশন কোর্স ও এনিমেশন ফিল্ম কোর্স, বিএফডিসি থেকে চলচ্চিত্র সম্পাদনা কোর্স ও চিত্রনাট্য লেখা কোর্স এবং বিভিন্ন সংগঠনের আয়োজনে কবিতা গল্প উপন্যাস লেখার কলাকৌশলের উপর প্রশিক্ষণ।

তিনি চাকুরী করেন বাংলাদেশ সরকারের শ্রম ও কর্ম সংস্থান মন্ত্রণালয়ের শ্রম অধিদপ্তরের পরিচালক (পরিদপ্তরে যুগ্ম শ্রম পরিচালক) পদ হতে অবসরপ্রাপ্ত।

তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ২৮টি। তিনি পরিচালনা করেন মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র দুরন্ত, মেডিকেল এডুকেশনের ৮টি প্রামান্যচিত্র ও বাংলাদেশে প্রথম ভিডিও পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র সময় এর পরিচালক।

তিনি দেশে বিদেশে ১৫০ টি চলচ্চিত্র ও সাহিত্য সম্মাননা অর্জন।

তার দীর্ঘ জীবনে প্রতিষ্ঠাতা করেন, ১. গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ ২. গাঙচিল লেখিকা পরিষদ ৩. গাঙচিল অনলাইন গ্রুপ ৪. বাংলাদেশ কবি লেখক ঐক্য পরিষদ ৫. উত্তরবাংলা লেখক ফোরাম ৬. দক্ষিণবাংলা লেখক ফোরাম ৭. ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি ৮. গাঙচিল ফাউন্ডেশন।