জহির সাদাত Jahir Sadat একাধারে কবি, গবেষক, সমাজ কর্মী ও সংগঠক। তার মূল নাম জহিরুল ইসলাম। তিনি ১৯৮৬ সালের ৫ জুন কিশোরগঞ্জ জেলার সাঁতারপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মরহুম মফিজ উদ্দিন এবং মা সাহেদা আক্তার। স্ত্রী মাকসুদা আক্তার ও তাদের একমাত্র ছেলে আহমাদ মূসাকে(পাঁচ বছর) নিয়ে তাঁর সংসার। সহধর্মিণী পেশায় একজন শিক্ষিকা। ছয় ভাই ও দুই বোনের মাঝে তিনি সবার ছোট। জহির সাদাত ইংরেজি সাহিত্য অনার্স ও মাস্টার্স সম্পন্ন করে বর্তমানে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ায় পিএইচডিতে অধ্যায়নরত। তাঁর রক্তের গ্রুপ বি পজিটিভ।

কর্ম জীবনে তিনি পিং ফুড এ্যান্ড বেভারেজ লিঃ এর এ্যাসিস্টান্ড ম্যানেজার(এডমিন), ওয়াইড ভিশন কলেজ ও উত্তরা সিটি কলেজ এর ইংরেজি প্রভাষক ছিলেন। বর্তমানে তিনি কাব্য চর্চা ও গবেষনায় মনোনিবেশ করে থাকেন।

তিনি বিভিন্ন জাতীয় ও স্থানীয় সংগঠন ও সামাজিক কাজের সাথে ওতপ্রোতভাবে জড়িত। কিশোরগঞ্জ স্টুডেন্টস ওয়েলফেয়ার এর পরিচালক (২০১০-১০১২), ধুমকেতু সাহিত্য সংস্কৃতি পরিষদের প্রধান উপদেষ্টা (২০১০-২০১২), বিপরীত উচ্চারণ এর সেক্রেটারি (২০১৪), বাংলাদেশী স্টুডেন্টস এসোসিয়েশন অব ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া এর নির্বাচিত প্রেসিডেন্ট (২০১৯-২০২০), সাবেক প্রেসিডেন্ট বাংলাদেশী স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া(২০২০) এবং পালাবদল সাহিত্য সংস্কৃতি পরিষদ এর সমন্বয়ক। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত থেকে কাজ করে যাচ্ছেন।

প্রকাশিত বই: হৃদয় নীড়ে ঝড় (২০১৮) ইনভেলাপ পাবলিকেশন্স, কান্নার লাইসেন্স (২০২১) শব্দশিল্প প্রকাশন এবং ইংরেজি ভাষা ও সাহিত্যের উপর রয়েছে বেশ কিছু গবেষণা প্রবন্ধ যা বিভিন্ন দেশের জার্নালে প্রকাশিত হয়েছে। লেখালেখির স্বীকৃতিস্বরূপ ২০২১ সালে উদ্দীপন সাহিত্য সংস্কৃতি পরিষদ কর্তৃক সম্মাননা লাভ করেন।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: ০১৭২৪১১৬৮০০, +৬০১১২১৫৮২১৫৮ (মালয়েশিয়া), ই-মেইল: jahirupm17@gmail.com, ফেইসবুক: Jahir sadat.