ড. ইয়াহ্ইয়া মান্নান Eahea Mannan ১৯৭২ সালের ২ ফেব্রুয়ারি বাবা মৌলভী, ক্বারি মুহাম্মাদ আব্দুল মান্নান খান ও মা বেগম সুফিয়া দৌলত এর ঘরে জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব ও কৈশোর অতিক্রান্ত হয়েছে যশোর জেলার বাঘারপাড়া উপজেলার জামদিয়া গ্রামে।

তিনি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেছেন ঢাকা, যশোর ও নড়াইলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। দাখিল- (এসএসসি সমমান-১৯৮৬), আলিম (এইসএসসি সমমান- ১৯৮৮)। শাহাবাদ মাজিদীয়া কামিল মাদ্রাসা, নড়াইলে, বিএ সম্মান -বাংলা (১৯৯১), চট্টগ্রাম বিশ্ববিদ্যায়, মেধাতালিকায় ২য় স্থান, এমএ -বাংলা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, মেধাতালিকায় ৪র্থ স্থান অর্জন করেন। ড. ইয়াহ্ইয়া মান্নান ২০০৫ সালে কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয় হতে এম.ফিল সম্পন্ন করেন এবং ২০১২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর হতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনে ড. ইয়াহ্ইয়া মান্নান দক্ষিণবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ক্যান্টনমেন্ট কলেজ, যশোরে ১৯৯৭ সালের ৮ মার্চ বাংলা বিভাগের প্রভাষক হিসেবে কর্মে যোগদান করেন। এখানে ৮ বছর ব্যাপী উচ্চ মাধ্যমিক, স্নাতক-পাসকোর্স, স্নাতক- সম্মান ও স্নাতকোত্তর শ্রেণিতে পাঠদান; ২০০৫ সালের ০১ জুন জাতীয় বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাসে বাংলা বিভাগের প্রভাষক হিসেবে কর্মে যোগদান করেন। ২০১৪ সালের ৩০ এপ্রিল সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হন। তিনি সুদীর্ঘ ২৪ বছরের শিক্ষকতা পেশায় নিয়োজিত।
তিনি বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাসে এমএএস (এমফিল সমমান) এবং এম.ফিল কোর্সের কোর্সওয়ার্ক্’স এর পাঠদানদানের পাশাপাশি গবেষণা-তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

ড. ইয়াহ্ইয়া মান্নান একজন সাহিত্য গবেষক ও সমালোচক হিসেবে ইতিমধ্যে খ্যাতি অর্জন করেছেন। আধুনিক বাংলা সাহিত্যের প্রধান কবি আল মাহমুদ এর উপরে তাঁর ০৩ টি গবেষণাগ্রন্থ প্রকাশিত হয়েছে এবং পাঠকপ্রিয়তা পেয়েছে।

ড. ইয়াহ্ইয়া মান্নান এর সৃষ্টিসম্ভার: ০১. আল মাহমুদ ও বিচিত্র অনুষঙ্গ (প্রবন্ধ গ্রন্থ-২০০৭, প্রীতি প্রকাশন, ঢাকা); ০২. আল মাহমুদের উপন্যাস: বিষয় ও চিন্তা (গবেষণাগ্রন্থ-২০০৭); ০৩. শামসুদ্ দীন আবুল কালামের উপন্যাসে সমাজ বাস্তবতা (গবেষণাগ্রন্থ-২০০৮, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, বাংলা বাজার ঢাকা।); ০৪. ইবরাহীম খাঁর সাহিত্য সাধনা ও চিন্তাধারা (গবেষণাগ্রন্থ-২০১৭, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, বাংলা বাজার, ঢাকা); ০৫. আল মাহমুদের ছোটগল্প : বিষয়ভাবনা (মো. তাজুল ইসলাম সহযোগে যৌথ গবেষণাগ্রন্থ, পরিলেখ, ঢাকা, ২০২০) এবং সম্পাদনা করেন ৬. বনফুলের ছোটগল্প ( ২০১৭, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, ঢাকা।