তমসুর হোসেন Tamsur Hossain কবি, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক। ১৯৫৭ সালের ২২ সেপ্টেম্বর গ্রাম-রেলবাজার, ডাকঘর-যাত্রাপুর, ইউনিয়ন-পাঁচগাছি, উপজেলা-কুড়িগ্রাম, জেলা-কুড়িগ্রাম জন্মগ্রহণ করেন। তিনি এইস.এস.সি (বিজ্ঞান), ডিপ্লোমা অফ মেডিক্যাল ফ্যাকাল্টি, ট্রেনিং অন ম্যালিরিয়া ডায়াগনোসিস এন্ড ম্যানেজমেন্ট, ট্রেনিং অন ইনফ্যান্ট এন্ড ইয়ং চাইল্ড ফিডিং, ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট ট্রেনিং কোর্স অন ডায়রিয়াল ডিজিজ, ইনটিগ্রেটেড ম্যানেজমেন্ট অফ চাইল্ডহুড ইলনেস (আই.এম.সি.আই), ট্রেনিং আন এ.আর.আই কেস ম্যানেজমেন্ট কোর্স, কুরআন অধ্যয়ন সনদপত্র-ডাকযোগে কুরআন প্রচার কেন্দ্র সদস্য নং- ১০০৮৭। তার রক্তের গ্রুপ ও পজেটিভ। তিনি একজন চিকিৎসক।

তমসুর হোসেন কবিতা, ছোটগল্প, শিশুতোষ গল্প, প্রবন্ধ, গান রচনা করেন। তার প্রকাশিত গন্থ: ১. অনাবাদী মাঠে প্রেম (কবিতা ২০০২); ২. চন্দ্রালোকের গন্ধেভেজা (কবিতা ২০০৪); ৩. পড়ন্ত বিকেলের রোদ (গল্প ২০০৮); ৪. রক্তাক্ত পালক (শিশুতোষ গল্প ২০০৮); ৫. দুঃখ নদীর শতবাঁক (গল্প ২০০৬); ৬. হৃদয়ে নক্ষত্র জ¦লে (গল্প ২০১০); ৭. মনের শূন্যমাঠে দাঁড়ায় সে এলোচুলে (কবিতা ২০১২); ৮. সুদূর মরুর সোনার মানুষ (শিশুতোষ গল্প ২০১৩); ৯. হারিয়ে যাওয়ার আনন্দ (শিশুতোষ গল্প ২০১৪); ১০. আবদুল হালীম খাঁ : বাণী যার খোলা তলোয়ার, (২০১৪); ১১. বিশ^নবীর প্রতিচ্ছবি (প্রবন্ধ ২০১৫); ১২. প্রেম প্রত্যয় ও প্রকৃতির কবি মোশাররফ হোসেন খান (প্রবন্ধ ২০১৫); ১৩. অগোচরে অনুভবে (কবিতা ২০১৬); ১৪. পরির দেশের রাজকুমার (শিশুতোষ গল্প ২০১৬); ১৫. ভাঙ্গা বুকে রাঙা হাসি (গল্প ২০১৭); ১৬. শিশুপালনের সহজ নিয়ম (২০১৭); ১৭. ক্ষুধিত তিমির, (কবিতা, ২০১৮) ১৮. জীবন্ত মুজিজা আল কোরআন (২০১৯)।

তিনি ১. ভাওয়াইয়া একাডেমি উলিপুর থেকে সম্মাননা ও পুরস্কার। ২. পায়রা ম্যাগাজিন রংপুর থেকে শ্রেষ্ট লেখক সম্মাননা ও পুরস্কার। ৩. বাসাসপ সাহিত্য সম্মাননা পুরস্কার পান।

লেখকের সাথে যোগাযোগ: ই-মেইল hosentamsur@gmail.com. ফেসবুক Tamsur Hossain. মোবাইল ০১৭১৪৫৫৮৩৩৭