তাজ ইসলাম Taz islam প্রকৃত নাম মোহাম্মদ তাজুল ইসলাম তাজু কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ থানার কামারাটিয়া বড় বন্দেরবাড়ী গ্রামে ১৯৭৮ সালের ১৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। বাবা মোহাম্মদ আবুল হাসিম বেপারী এবং মা মোছাম্মাদ কমলা খাতুন। তাজ তিন ভাই, তিন বোনের মাঝে প্রথম। কিশোরগঞ্জ সদরের রশিদাবাদ গ্রামে মোঃ মানিক মিয়ার প্রথম মেয়ে সুমী আক্তারের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ তার স্ত্রী গৃহিনী। ছেলে সাইয়্যেদ তাহসীনুল ইসলাম পরম পঞ্চম শ্রেণীতে মেয়ে ইশরাত লাবীবা চতুর্থ শ্রেণীতে পড়ে।

তাজ ইসলাম প্যারামেডিক্স চিকিৎসক। প্রাকটিস করছেন ঢাকার সাভার থানার ভাকুর্তার আউয়াল মার্কেট, তার ফর্মেসির নাম তাজ ফার্মেসী। তার রক্তের গ্রুপ বি-পজেটিভ।

তাজ কবিতা, ছড়া, সাহিত্যালোচনা, গ্রন্থালোচনা, ছোটগল্প লিখে থাকেন। তার প্রকাশিত গ্রন্থ ১. আরো কিছু কান্নার খবর (কবিতা ২০১৮ বইমেলা), ২. বিসমিল্লাহতে গলদ নাই (ছড়া ২০২০ বইমেলা) ইনভেলাপ প্রকাশনী থেকে প্রকাশ হয়। তিনি স্বরশব্দ নামক লিটলম্যাগ সম্পাদক, ছড়াপত্র নিব’র সহসম্পাদক।

তাজ ইসলাম যেসকল পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছে ১) শুরূক প্রকাশনা পরিষদ ও শুরূক সাহিত্য মজলিশ কর্তৃক “সম্মাননা স্মারক ২০১৮”; ২) বাংলা সাহিত্য সংস্কৃতি পরিবার কর্তৃক “বাসাসপ সম্মাননা ২০১৮” ৩) ইয়ুথ ডেভলাপমেন্ট ফোরাম কর্তৃক “সাহিত্য পুরস্কার ২০১৯” এ ছাড়াও বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

তিনি উৎসঙ্গ সৃজন চিন্তন এর সাংগঠনিক সম্পাদক, বিপরীত উচ্চারণ সাহিত্য সংস্কৃতি সংসদ এর সেক্রেটারি। এছাড়া অনেক সাহিত্য সংস্কৃতি ও সামাজিক বিভিন্ন সংগঠনের দায়িত্ব পালন করছেন।

তাজ ইসলাম এর সাথে যোগাযোগের মাধ্যম মোবাইল :০১৮২৩০৩৪৩৯৯/০১৬১৩০৩৪৩৯৮; ই-মেইল : tazislam40059@gmail.com; ফেসবুক :তাজ ইসলাম