প্রাচ্যের অক্সফোর্ড : ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নে বি,এস,সি অনার্স কোর্সের প্রথম বর্ষে ভর্তি হয়েছিলাম ১৯৭৮-৭৯ শিক্ষা বর্ষে। আমি এ ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের ছাত্র হিসেবে নিজেকে গর্বিত মনে করি। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম, সর্ববৃহৎ এবং উপমহাদেশের অন্যতম প্রাচীন ঐতিহ্যবাহী উচ্চশিক্ষা ও গবেষণা অঙ্গন। ১৯২০ সনে ভারতীয় বিধান সভায় গৃহীত সিদ্ধান্তে ১৯২১ সনের পহেলা জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় হিসেবে কার্যক্রম শুরু করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার একটি ঐতিহাসিক প্রেক্ষাপট রয়েছে।সেটি হল ১৯১১ সনে বঙ্গভঙ্গ রদ হয়ে যাওয়ার ফলে মুসলিম জনগোষ্ঠীর মনে যে বঙ্গ আসাম প্রদেশ ১৯০৫ সনে প্রতিষ্ঠিত হয়েছিল যার রাজধানী ছিলো ঢাকা তা বিলুপ্তির বেদনার মলম হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা।মুসলিম লীগের প্রতিষ্ঠাতা ঢাকার নবাব বাহাদুর স্যার সলিমুল্লাহ একান্ত প্রচেষ্টায় নবাব নওয়াব আলী চৌধুরী সহ তাঁর আরও সহযোগীদের নিয়ে লর্ড কার্জনের নিকট ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব দেন এবং নবাব বাহাদুর স্যর সলিমুল্লাহ একাই এই বিশ্ব বিদ্যালয়ের জন্য ৬০০ একর জমিন দান করেন । লর্ড কার্জন ঢাকার কেন্দ্রে নবাবের জমিনে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন।

নবাবদের দান করা ছয়শত একর জমিনে ঢাকা বিশ্ববিদ্যালয় স্হাপিত হওয়ার আগে এর নিকটেই ছিলো ঢাকা কলেজ ভবন।এটি পরবর্তী কালে কার্জন হলে রুপান্তরিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ঘোষণার পর বিশ্ববিদ্যালয়ের প্রথম ইনস্টিটিউট হিসেবে আবার এই কার্জন হল ঢাকা বিশ্ববিদ্যালয় রুপে যাত্রা শুরু করে। কলা, বিজ্ঞান ও আইন এই ৩টি অনুষদ, ১২টি বিভাগ, ৬০ জন শিক্ষক, ৮৪৭ জন ছাত্র ছাত্রী এবং ৩টি আবাসিক হল নিয়ে তার কার্যক্রম শুরু করে।

কলা অনুষদে ছিলো আটটি বিভাগ যথা-বাংলা ও সংস্কৃত, ইংরেজি, ইতিহাস, আরবি ও ইসলামিক স্টাডিজ, ফার্সি ও উর্দু, দর্শন, রাজনীতি, অর্থনীতি। বিজ্ঞান অনুষদে ছিলো তিনটি বিভাগ, যথা- রসায়ন, পদার্থবিদ্যা ও গণিত। আইন অনুযদে ছিলো শুধুমাত্র আইন বিভাগ।

২০১১ সনের তথ্য অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ৭০ টি বিভাগ, ৮টি ইনস্টিটিউট, ৩১টি ব্যুরো ও
গবেষণা কেন্দ্র, ১৭৫০ জন শিক্ষক, ৩৩,১০৩ জন ছাত্র-ছাত্রী, ১৯টি আবাসিক হল, ৩টি হোস্টেল ও ২৪৭টি ট্রাস্ট রয়েছে।

প্রধান কয়েকটি অনুষদ এবং প্রতিষ্ঠাকালীন ডীনের নাম বলা যায়। কলা অনুষদের ডীন ড. আর.সি. মজুমদার, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ডবলিউ, এ. জেঙ্কিস, আইন অনুষদের ডীন ড. এন.সি. সেনগুপ্ত, চিকিৎসা অনুষদের ডীন মেজর ভবলিউ.জে.ভারজিন, জীব বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক এ.কে.এম. নূরুল ইসলাম, সামাজিক বিঞ্জান অনুষদের ডীন অধ্যাপক মীর্জা নুরুল হুদা, বিজনেস স্টাডিজ অনুষদের ডীন অধ্যাপক আবদুল্লাহ ফারুক, ফার্মেসী অনুষদের ডীন অধ্যাপক ড. মুনীরউদ্দিন আহমেদ প্রভৃতি।

কয়েকটি আবাসিক হলের নাম: ১. সলিমুল্লাহ মুসলিম হল, ২. ড. শহীদুল্লাহ হল (ঢাকা হল), ৩. ফজলুল হক (মুসলিম) হল, ৪. জগন্নাথ হল, ৪. জহুরুল হক(ইকবাল) হল, ৫. রোকেয়া হল, ৬. শামসুন্নাহার হল, ৭. হাজী মুহম্মদ মহসীন হল, ৮. সূর্য সেন হল, ৯.স্যার এ.এফ. রহমান হল, ১০.কবি জসিম উদ্দিন হল, ১১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, ১২. মুক্তিযুদ্ধা জিয়াউর রহমান হল, ১৩. অমর একুশে হল, ১৪. বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল, ১৫. বাংলাদেশ কুয়েত মৈত্রী হল, ১৭. পি.জে. হার্টগ (আন্তর্জাতিক ছাত্রাবাস) ইন্টারন্যাশনাল হল।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা কাল থেকে এ পর্যন্ত প্রায় ২৮ জন সুযোগ্য অধ্যাপক উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরা হলেন :
১. স্যার ফিলিপ জোসেফ হার্টগ (১.১২.১৯২০-৩১.১২.১৯২৫)
২. অধ্যাপক জর্জ, হ্যারী ল্যাংলী (৩১.১.১৯২৬-৩০.৬.১৯৩৪)
৩. স্যার এ.এফ. রহমান (১.৭.১৯৩৪-৩১.১২.১৯৩৬)
৪. ড. রমেশ চন্দ্র মজুমদার (১.১.১৯৩৭-৩০.৬.১৯৪২)
৫. ড.মাহমুদ হাসান (৩১.৭.১৯৪২-২১.১০.১৯৪৮)
৬. ড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন (২২.১০.১৯৪৮-৮.১১.১৯৫৩)
৭. ড.ও য়াটার অ্যালেন জেঙ্কিস (৯.১১.১৯৫৩-৮.১১.১৯৫৬)
৮.বিচারপতি মুহম্মদ ইব্রাহিম (৯.১১.১৯৫৬-২৭.১০.১৯৫৮)
৯. বিচারপতি হামুদুর রহমান (৫.১১.১৯৫৮-১৪.১২.১৯৬০)
১০. ড.মাহমুদ হোসেন (১৫.১২.১৯৬০-১৯.২.১৯৬৩)
১১. ড.মোহাম্মদ ওসমান গনি (২৩.২.১৯৬৩-১.১২.১৯৬৯)
১২. বিচারপতি আবু সাঈদ চৌধুরী (২.১২.১৯৬৯-২০.১.১৯৭২)
১৩. ড.মুজাফফর আহমেদ চৌধুরী (২১.১.১৯৭২-১২.৪.১৯৭৩)
১৪. ড. আবদুল মতিন চৌধুরী (১৩.৪.২৯৭৩-২২.৯.১৯৭৫)
১৫. অধ্যাপক মুহম্মদ সামস উল হক (২৩.৯.১৯৭৫-১.২.১৯৭৬)
১৬. ড. ফজলুল হালিম চৌধুরী (২.২.১৯৭৬-২০.৩.১৯৮৩)
১৭. ড. এ.কে.এম. সিদ্দিক (২১.৩.১৯৮৩-১৬.৮.১৯৮৩)
১৮. ড. মোহাম্মদ শামসুল হক(১৭.৮.৮৩-১২.১.১৯৮৬)
১৯. ড. আবদুল মান্নান (১২.১.১৯৮৬-২২.৩.১৯৯০)
২০. অধ্যাপক মনিরুজ্জামান মিয়া (২৪.৩.১৯৯০-৩১.১০.১৯৯২)
২১. অধ্যাপক এমাজউদ্দীন আহমদ (৩১.১.১৯৯২-৩১.৮.১৯৯৬)
২২. অধ্যাপক শহীদ উদ্দিন আহমেদ (৩১.৮.১৯৯৬-২৯.৯.১৯৯৬)
২৩. অধ্যাপক আবুল কালাম আজাদ চৌধুরী (৩০.৯.১৯৯৬-১২.১১.২০০১)
২৪. অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী (১২.১১.২০০১-৩১.৭.২০০২)
২৫. অধ্যাপক ড. এ.এফ.এম. ইউসুফ হায়দার (১.৮.২০০২-২৩.৯.২০০২)
২৬. অধ্যাপক ড. এস.এম.এ. ফয়েজ (২৩.৯.২০০২-১৬.১.২০০৯)
২৭. অধ্যাপক আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক (১৭.১.২০০৯-…)
২৮. অধ্যাপক আক্তারুজ্জামান