দীলতাজ রহমান Diltaz Rahman বাংলাদেশের অন্যতম কাথাসাহিত্যিক, কবি ও শিশুসাহিত্যিক ১৯৬১ সালের ১৭ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার চন্দ্রদিঘলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সূফী ভূইয়া মোহাম্মদ জহুরুল হক ও মা রাহিলা বেগম। পরবর্তী সময়ে তার বাবা গোপালগঞ্জের উপকণ্ঠ ঘোষেরচর, উত্তরপাড়ায় নতুন নিবাস গড়েন। তার স্বামী ফেনী জেলার সোনাগাজী থানাধীন লক্ষ্মীপুর গ্রামের এ. কে. ফজলুর রহমান ছিলেন একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের জেনারেল ম্যানেজার। তার দুই পুত্র আশিক ও আরিফ, কন্যা ফারহানা ও ফারজানা ও স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।

ব্যক্তিগতভাবে বন্ধুবৎসল ও প্রাণোচ্ছল মানুষ। অন্যকে তুলে ধরার ও মূল্যায়নে রয়েছে সীমাহীন উদারতা। সবসময় সবাইকে নিয়ে আনন্দে থাকতে ভালোবাসেন। দুঃখ-কষ্টকে মাড়িয়ে জীবনকে আনন্দ-সাগরে ভাসিয়ে দিতে তিনি বেশ উৎসাহী।

দীলতাজ রহমানের গ্রকাশিত প্রকাশিত কাব্যাগ্রন্থ : এ মাটি শেখ মুজিবের বুক; আশ্চর্য সর্বনাশ; সবুজের সাথে সখ্য; পারিজাত অপরাজিতা; ওই দুটি চোখ আমার সীমাঙ্ঘনের ঠিকানা; মর্ত্যে অরুন্ধতী; বৃষ্টি এসে; রাতান্ধ বিড়াল; আমি কদমফুলের ফ্রাণ চাই; এ গোলাপ তোমার জন্যে; জনকের প্রতিচ্ছবি। গল্পগ্রন্থ : বহুকৌণিক আলোর সংঘাতে; ধূসর আঁচলে চাবি; মেঘের মেয়েরা; নীলকন্ঠ নাগ; গহিন দূরত্ব; বৃত্তভাঙা আয়তন; ফেরার ঘর নেই; তারান্নুম; নিঃসঙ্গ সৈকতে সোনার ময়ূরপঙ্খিনাও; জল যে পিপাসা পায় না নাগাল; ত্রসরেণু; গল্পসমগ্র-১। শিশুতোষগ্রন্থ: সোনার মেয়ে করিমন; ভালো ভূত; পটলের হারিয়ে যাওয়া; একটি পাখির ডাকে; মা আমার চোখের আলো।

পেশাগত জীবনে তিনি বিট মাস্কট প্রাইভেট লিমিটেড (সফটওয়্যার ফার্ম) এর চেয়ারম্যান।