নাসীমুল বারী Naseemul Bari কবি ও কথাসাহিত্যিক। বাবা আবু ছাঈদ মো: আবদুল্লাহ সরকারী কর্মকর্তা ছিলেন ও মা রায়হানা বেগম ছিলেন গৃহীনী। ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। ৬ ভাই বোনোর মধ্যে তিনি প্রথম। তিনি বিএ (অনার্স, ১ম শ্রেণি) এমএ (১মশ্রেণি, বাংলা); ডিপ্লোমা-ইন-প্রিন্টিং টেকনোলজি ডিগ্রি অর্জন করেন।

ঢাকার আজিমপুরে স্ত্রী রিকতা বেগম, মেয়ে রিফাহ রায়হানা ও মেয়ে জাবির আবদুল্লাহ হাইয়ানকে নিয়ে বসবাস করছেন।

তিনি একটি বেসরকার প্রতিষ্ঠানে চাকুরি করছেন। তার রক্তের গ্রুপ বি-পজেটিভ। হজ্বের করতে সৌদি আরব ভ্রমণ করেন। তার শখ ফুটবল খেলা দেখা, ভ্রমণ, বই পড়া। তিনি গল্প, উপন্যাস, প্রবন্ধ, বিবিধ গদ্য লিখে থাকেন।

নাসীমুল বারী‘র প্রকাশিত উপন্যাস: আমার যুদ্ধ আমার স্বাধীনতা (২০০৪) তিশা বুকস ট্রেড; ভূতের বাড়ির রহস্য (২০০৫) মিজান পাবলিশার্স; দানবের কবলে ওরা (২০১০) বুকস্ ফেয়ার; খুঁজে পেয়েছি আমাকে (২০২১) মুক্তাঙ্গন। গল্পগ্রন্থ: অপু রুমুর গল্প (২০০১) মুক্তাঙ্গন; অনুভবে দ্বাদশী (২০০৮) তাম্রলিপি; গল্পটা লেখা হলো না (২০০৯) জ্যোৎস্ন পাবলিশার্স; হঠাৎ দেখা হলো (২০১৮) পাণ্ডুলিপি প্রকাশ। প্রবন্ধগ্রন্থ: সাহিত্যের শিলালিপি (২০১২) শোভা প্রকাশ; আমার বাংলা ভাষা শিক্ষা (১৯৯৬) প্রকাশ নিকেতন।

তিনি সাহিত্য সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত আছেন এবং দায়িত্ব পালন করছেন: বিবর্ত সংঘ (রেজিস্টার্ড শিশু-কিশার সংগঠান), প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাক, বর্তমানে কার্যকরি পরিষদ সদস্য।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল : 01685303388, ই-মেইল : naseemulbari@gmail.com, ফেসবুক : Naseemul Bari, ওয়েব : naseemulbari.wordpress.com