নীলিমা আক্তার নীলা Nilima Akther Neela কবি, কথাসাহিত্যিক, গীতিকার ও সমাজসেবক। বাবা মোঃ আব্দুল মোমেন ছিলেন কৃষি কর্মকর্তা ও মা আলিমা খাতুন গৃহিণী। তিনি ৮ ভাই-বোনের মধ্যে ৭ম। ৮ মে বান্দরবানে জন্মগ্রহণ করেন। বর্তমানে বান্দরবানের মেম্বারপাড়া বসবাস করছেন। শিক্ষাগত জীবনে তিনি বি এ পাশ। তার রক্তের গ্রুপ বি-পজিটিভ।

নীলা পেশাগত জীবনে বাংলাদেশ মানবাধিকার কমিশন সদর দপ্তরের বিশেষ প্রতিনিধির দায়িত্ব পালন করছেন। তার শখ লেখালেখি করা আর গান শুনা। তিনি কবিতা, গান, ছোট গল্প লিখেন। ভারতের কলকাতা ভ্রমণ করেছেন।

নীলিমা আক্তার নীলার প্রকাশিত কাব্যগ্রন্থ-৬টি। ১. একদিন দুপুরে-২০০৮ বলাকা প্রকাশনী; ২. কষ্টের নীল ছায়া-২০১০ বলাকা প্রকাশনী; ৩. ভেজা ভেজা আকাশ-২০১৭ বলাকা প্রকাশনী; ৪. অপ্রকাশিত-২০১৮ বলাকা প্রকাশনী; ৫. আরেকটি অজানা রহস্য-২০১৯ মহাকাল প্রকাশনী; ৬. সাগরের তীরে গড়েছি পথ-২০২০ মহাকাল প্রকাশনী।

নীলা তার সৃজশীলতার পুরস্কার হিশেবে পান ১. শ্রেষ্ঠ মানবাধিকার পদক, ২. জাতীয় মানবাধিকার স্বর্ণ পদক, ৩. বঙ্গবন্ধু গুণীজন স্মারক সম্মাননা, ৪. বাতায়ন গুণীজন শাইনিং এ্যাওয়ার্ড (পশ্চিমবঙ্গ ভারত), ৫. বীর মুক্তিযোদ্ধা তারামন বিবি স্মৃতি সম্মাননা, ৬. নেলসন ম্যান্ডেলা গোল্ড মেডেল, ৭. আন্তর্জাতিক যুব দিবস গোল্ড মেডেল, ৮. জাতি সংঘের সাবেক মহাসচিব কফি আনান গোল্ড মেডেল, ৯. কবি শামসুর রাহমান সম্মাননা, ১০. মহাত্মা গান্ধী স্মৃতি পদক, ১১. ফ্লোরেন্স নাইটিংঙ্গেল স্মৃতি পদক, ১২. আন্তর্জাতিক মানবতা পদক, ১৩. মাদার তেরেসা স্মৃতি পদক, ১৪. হিউম্যান রাইটস পিস এ্যাওয়ার্ড, ১৫. শেরে বাংলা গোল্ডেন এ্যাওয়ার্ড, ১৬. ভাষা সৈনিক রফিক স্মৃতি সম্মাননা, ১৭. মাদার তেরেসা শাইনিং এ্যাওয়ার্ড, ১৮. মুজিববর্ষ সম্মাননা স্মারক, ১৯. মহান স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে সম্মাননা স্মারক, ২০. বাংলার গৌরব সম্মাননা সহ কলকাতা এবং বাংলাদেশ থেকে কবি এবং মানবাধিকার নেত্রী হিসেবে ৪৩ টি পুরস্কারে ভূষিত।

তিনি সৃজনশীল কায়ক্রমকে ভালোবেসে বিভিন্ন সাহিত্য সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত আছেন। ১. সভাপতি, কলম সাহিত্য সংসদ লন্ডন বান্দরবান জেলা, ২. সভাপতি, হিলটপ সাংস্কৃতিক গোষ্ঠী বান্দরবান জেলা, ৩. সভাপতি, আব্দুল মোমেন স্বপ্নের পাঠাগার।