নূরজাহান রাহমান শিল্পী Nurjahan Rahman Shilpi কবি ও কথাসাহিত্যিক। জন্ম । বাবা বীর মুক্তিযোদ্ধা আব্দুন নুর। মাতা ফয়জুন নেসা। বাবা চাকরি করতেন চট্টগ্রাম জেলার চন্দ্রঘোনা পেপার মিলে। কর্ণফুলি নদীর তীর ঘেঁষা অপরূপ প্রাকৃতিক পরিবেশে তার জন্ম ২২ ফেব্রুয়ারি এবং তাঁর শৈশব কৈশোর কেটেছে সেখানে। তাই তো জলের সাথে তার এতো সখ্যতা। তারপর ফিরে আসা মৌলভীবাজার। চায়ের কন্যার দেশে বেড়ে ওঠা কৈশোর তারুণ্য সবুজ ঘাসগালিচায়। তাঁর পৈত্রিক নিবাস মৌলভীবাজারের ঘড়ুয়া গ্রামে। সিলেট সরকারি মহিলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক কমপ্লিট করেন। তিনি শিক্ষতা পেশায় নিয়োজিত আছেন। স্বামী ব্রিটেনে ব্যবসায় নিয়োজিত।

নূরজাহান রাহমান শিল্পী বর্তমানে বাস করছেন কেন্ট, লন্ডন। প্রথম যৌথ কাব্যগ্রন্থ ‘নবীনের জয়গান’ (২০১৯), দ্বিতীয় যৌথ কাব্য সংকলন ‘আমার স্বাধীনতা’ (২০২০), নিদ্রিত নয়ন (২০২০), সপ্তর্ষি (২০২০)। সম্পাদনা করেছেন বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী নিয়ে গ্রন্থ ‘জনক তোমার ছায়ায় বাংলাদেশ’ (২০২০)। সম্পাদনা করেছন : জনক তোমার ছায়ায় বাংলাদেশ।

নূরজাহান শিল্পী মানবিক কাজেও নিজেকে জড়িত রেখেছেন। স্বপ্নের সাঁকো ফাউন্ডেশন ইউকে ও বীর মুক্তিযুদ্ধা আব্দুন নুর ওয়েলফেয়ার ট্রাস্ট প্রতিষ্ঠা করে অসহায় দুস্থ পথ শিশুদের স্বপ্ন পূরণে সহায়ক ভূমিকা রেখে চলেছেন।

লেখকের সাথে যোগাযোগ ইমেইল nurjahanshilpirahman@gmail.com ফেসবুক : Nurjahan Rahman