নূরূন নাহার পাপিয়া Nurun Nahar Papia কবি ও কথাসাহিত্যক। বাবা মোহাম্মদ নূরুল হক ও মা মোছাম্মদ নূরজাহান বেগম। তিন বোন এক ভাই এর মধ্যে তৃতীয়। ১৯৭৯ সালের ১০ মে কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। শিক্ষাগত জীবনে তিনি এমএ পাশ। দুই বাচ্চাসহ পরিবার নিয়ে ঢাকার মিরপুরে বসবাস। পেশাগত জীবনে তিনি ভিবিন্ন আন্তর্জাতিক সংস্থায় সুদীর্ঘ ১৫ বছর কাজ করেছি, বর্তমানে-উদ্যোক্তা। তার রক্তের গ্রুপ বি-পজেটিভ।

নূরূন নাহার পাপিয়া ছোট্ট গল্প, ছড়া, কবিতা, গদ্য কবিতা ও ভ্রমণ কাহিনী লিখেন। তার প্রকাশিত গ্রন্থ (কতো সালে ও কোন প্রকাশনী): ১. বাসাপ বর্নবিন্যাস প্রকাশনি ২১, ২০১৯; ২. অরণ্যের গহিনে, অক্ষর বৃত্ত প্রকাশনি, ২০১৯; ৩. অরণ্যে দিনরাত্রি, ছন্দনীড় প্রকাশন, ২০২০; ৪. সাহিত্যের সোনালি কাব্য, প্রকাশক কবিতা পাবলিকেশন, ২০২০; ৫. বিজয় কেতন, অনিরুদ্ধ প্রকাশন, ২০২১; ৬. নির্বাচিত গল্প, ঐকতান, ফেব্রুয়ারী ২০২১; ৭. ভালোবাসার নীল রং, ঐকতান প্রকাশন, ২০২০।

সৃজনশীল কার্যক্রমের স্মীকৃত স্বরূপ তিনি ১. ঐকতান সাহিত্য পরিষদ পুরস্কার ২০২০; ২. কাব্য জোত্যি সম্মাননা স্মারক, কবি ও কবিতার ভূবন ২য় প্রতিষ্ঠা বার্ষিকি ও আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা ২০২০; ৩. কবি সম্মাননা, আন্তর্জাতিক সাহিত্য উৎসব ও গুণীজন সম্মাননা ২০২০; ৪. সাহিত্যে বিশেষ অবদানের জন্য, পার্বত্য কাব্য সম্মাননা, পার্বত্য কাব্যের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কবি হাসান মনজু আন্তর্জাতিক সাহিত্য উৎসব, ২০১৯ এ ভূষিত হন।

নূরূন নাহার পাপিয়া পার্বত্য কাব্য-এর পরিচালক। আড়াই বছর থেকে foodfornation.gov.bd ও ICTD সাথে ভেজিটেবল সাপ্লাই চেইন নিয়ে কাজ করছেন, করোনা কালীন সময়ে কৃষকদের প্রশিক্ষণ, লজেসটিক সাপোর্ট সহ নানাভাবে সহায়তা করে যাচ্ছেন তাদের টিম নিয়ে।

লেখকের সাথে যোগাযোগ: ই-মেইল Nurunnahar_dae@yahoo.com, ফেসবুক : Nurun Nahar
ওয়েব : digitalarader.com.bd