২০২১ সালের সাহিত্যে নোবেল পুরস্কার ২০২১সালের ৭ অক্টোবর ঘোষণার পর আবদুলরাজাক গুর্নাহর সাথে টেলিফোন সাক্ষাৎকার নিয়েছেন এডিএম স্মিথ। সৃজনানুবাদ : মনোজিৎকুমার দাস

“এক ধরনের কৃপণতা,” আবদুলরাজাক গুর্নাহ শরণার্থীদের প্রতি ইউরোপের কারো কারো মনোভাব বর্ণনা করেছেন। সর্বোপরি, তিনি বলেছেন, “ইউরোপীয়রা পৃথিবীতে প্রবেশ করছে এটা নতুন কিছু নয়” এবং তিনি পরামর্শ দেন যে যারা সাহায্য চায় তাদেরও “প্রতিভাবান, উদ্যমী মানুষ, যাদের কিছু দেওয়ার আছে” হিসাবে দেখা যেতে পারে। এই সংক্ষিপ্ত কথোপকথনে, খবরটি শোনার পরই রেকর্ড করা হয়েছে, সাহিত্যে নোবেল পুরস্কার পেয়ে তার বিস্ময় স্পষ্ট। “আমি শুধু ভাবছিলাম ‘আমি ভাবছি কে এটা পাবে’, গুরনা বলেছেন:” আমি ভেবেছিলাম এটি একটি ঠাট্টা ছিল, আমি সত্যিই করেছি। ” এডিএম স্মিথ: হ্যালো, আমি কি আবদুলরাজক গুরনার সাথে কথা বলছি?
এজি: হ্যাঁ, আমি বলছি, হ্যাঁ।
এএস: হাই, আমার নাম—
এজি: আমি এখানে আমার কম্পিউটারে ঘোষণাটি দেখছিলাম, দয়া করে আপনি কে?
এ.এস: আমার নাম অ্যাডাম স্মিথ, আমি নোবেল পুরস্কারের ওয়েবসাইট থেকে কল করছি। আপনি কি কথা বলতে আপত্তি করবেন, নাকি আপনি ঘোষণাটি দেখতে চান? আমি বাধ্য করতে চাই না।
এ.জি: আচ্ছা, ঠিক আছে, তাহলে আপনি এটি কীভাবে করতে চান, কারণ সাংবাদিকদের শোনার কোন মানে নেই, ‘কারণ আমি নিশ্চিত যে আমি শীঘ্রই তাদের কথা শুনব।

এ.এস: আপনি সত্যিই শুনবেন। আমি মনে করি এটা এমন বার্তা নয়, যে আপনার জীবন এখন অল্প সময়ের জন্য বদলে যাচ্ছে।

এজি: আচ্ছা, হ্যাঁ, আমি মনে করি এটি একটি বড় পুরস্কার, হ্যাঁ, এটি অনিবার্য। ঠিক আছে, ঠিক আছে, আমি নিশ্চিত যে আমি এটি আমার অর্জন।

এএস: খবরটি আসলে আপনার কাছে কীভাবে পৌঁছেছে?

এজি:আমি দুঃখিত, স্থায়ী সচিবের নাম কী?

এএস: ম্যাটস ম্যালম।

এজি: হ্যাঁ। তিনি মাত্র ১০/১৫মিনিট আগে আমাকে ফোন করেছিলেন, এবং আমি ভেবেছিলাম এটি একটি কৌতুক। কারণ, আপনি জানেন, এই জিনিসগুলি সাধারণত কয়েক সপ্তাহ আগে বা কখনও কখনও কয়েক মাস আগে ভাসিয়ে দেওয়া হয়, কে কে করবে, আপনি জানেন, কারা ছিল দৌড়বিদ, তাই এটি এমন কিছু নয় যা আমার মনে ছিল। আমি শুধু ভাবছিলাম ‘আমি ভাবছি কে এটা পাবে’।

এ.এস: সত্যিই, সত্যিই। এবং ঠিক আছে, আপনি কিছু বিশ্বাসযোগ্য গ্রহণ করেছেন। তিনি আপনাকে কিভাবে বোঝালেন?

এজি: আচ্ছা, তিনি চুপচাপ কথা বলতে থাকেন, এবং আমি… এবং আমি… তারপর তিনি আমাকে… ওয়েবসাইট, সুইডিশ একাডেমির ওয়েবসাইট সম্পর্কে বলেছিলেন, এবং আমি ভাল বলেছিলাম আমি এক মিনিটের মধ্যে যাচাই করব, কিন্তু আমাকে কিছু বলুন আরো’। তাই তিনি কেবল শান্তভাবে কথা বলতে থাকলেন, এবং আমি মনে করি শেষ পর্যন্ত আমি এখনও ভাবছিলাম ‘আমি এটা না দেখা পর্যন্ত অপেক্ষা করবো, না শুনলে’। এবং সেটাই আমি এখানে করতে এসেছি। তাই…

এএস: আচ্ছা, এটা আছে। এটা বাস্তব.

এজি: হ্যাঁ, সত্যিই। হ্যাঁ, সত্যিই এটা, হ্যাঁ।

এ.এস: আপনি জানেন … আমি শুধু … নোবেল পুরস্কার …

এজি: আমি দু:খিত, কল আসছে।

এএস: অবশ্যই তারা, এজন্যই আমি আপনাকে এত তাড়াতাড়ি পাওয়ার চেষ্টা করেছি। আমি আশা করি আপনি কিছু মনে করবেন না। আপনি যদি আমার সাথে কয়েক মিনিটের জন্য থাকতে পারেন তবে এটি সুন্দর হবে।

এজি: আমি কি এই ব্যক্তিকে কিছু বলতে পারি?

এ.এস: অবশ্যই আপনি অবশ্যই করতে পারেন।

এজি: হাই, আমি কি পারি … আপনি আমার অনুমান করা খবরটি শুনেছেন? এটি সুইডিশ একাডেমী, যার সাথে আমি কথা বলছি, আমাকে ৫মিনিটের মধ্যে কল করুন, ঠিক আছে বিদায়। হাই, আপনি কি এখনও সেখানে? আমি মনে করি এটি ছিল বিবিসি।

এএস: হ্যাঁ, অবশ্যই, তারা আপনার সাথে কথা বলতে চাইবে, এবং সবাই আপনার সাথে কথা বলতে চাইবে। কিন্তু, উদ্ধৃতিটি আপনি যেভাবে ‘শরণার্থীদের ভাগ্য’ এবং ‘সংস্কৃতি ও মহাদেশের মধ্যে উপসাগর’ মোকাবেলা করেন সে সম্পর্কে কথা বলে। এটা স্পষ্টতই এখন একটি বিশেষ মুহূর্ত – আমরা শরণার্থী সংকটের মাঝে আছি। কিন্তু আপনি কি শুধু বলতে পারেন আপনি সংস্কৃতির মধ্যে বিভাজন কিভাবে দেখেন? জিনিসগুলি চিহ্নিত করার অনেকগুলি উপায় রয়েছে।

এজি: আমি দেখছি না যে এই বিভাগগুলি হয়, আপনি জানেন, স্থায়ী বা একরকম দুর্গম বা এরকম কিছু। মানুষ, অবশ্যই, সারা বিশ্ব জুড়ে চলেছে। আমি মনে করি এটি একটি… বিশেষ করে আফ্রিকা থেকে ইউরোপে আসা লোকদের এই ঘটনাটি তুলনামূলকভাবে নতুন, কিন্তু অবশ্যই অন্য… ইউরোপীয়দের পৃথিবীতে প্রবেশ করা নতুন কিছু নয়। শতাব্দী যা আমরা পেয়েছি। তাই আমি মনে করি যে ইউরোপের জন্য এটা এত কঠিন কারণ, ইউরোপের অনেক লোকের জন্য, ইউরোপীয় রাজ্যের জন্য, এটির সাথে একমত হওয়া সম্ভবত এক ধরণের… কৃপণতা, যেন চারপাশে যাওয়ার জন্য যথেষ্ট নেই। যখন এই লোকদের মধ্যে অনেকেই আসে, তখন প্রথম প্রয়োজন থেকে বেরিয়ে আসে, এবং কারণ স্পষ্টভাবে তাদের কিছু দেওয়ার আছে। তারা আসে না … তারা খালি হাতে আসে না। তাদের মধ্যে অনেকেই মেধাবী, উদ্যমী মানুষ, যাদের কিছু দেওয়ার আছে। তাই এটি সম্পর্কে চিন্তা করার আরেকটি উপায় হতে পারে। আপনি শুধু মানুষকে এমনভাবে নিয়ে যাচ্ছেন না যেমন আপনি জানেন, দারিদ্র্যপীড়িত কিছু নয়, কিন্তু, হ্যাঁ, এটি মনে করুন কারণ আপনি প্রথমে প্রয়োজনমুক্ত ব্যক্তিদের সহায়তা দিচ্ছেন, কিন্তু এমন কিছু মানুষ যারা কিছু অবদান রাখতে পারেন ।

এ.এস: সত্যিই আপনাকে অনেক ধন্যবাদ। এবং আরও একটি বিষয় – প্রতি বছর নোবেল পুরস্কার বিজ্ঞানী এবং শিল্পীদের এই সপ্তাহের ঘোষণার সাথে যুক্ত করে। বিজ্ঞানীরা তাদের কাজকে খেলা হিসাবে বর্ণনা করার প্রবণতা, যেমন অন্বেষণের আনন্দ। আপনি যখন লেখেন তখন কি এমন অনুভূতি হয়?

এজি: আচ্ছা, আমি যখন শেষ করেছি তখন আমি আনন্দ অনুভব করি! [হেসে] কিন্তু, হ্যাঁ, এর অনেক কিছুই স্পষ্টতই এমন কিছু যা বাধ্যতামূলক, বাধ্যতামূলক, এমন কিছু যা আপনি জানেন, লেখকরা কয়েক দশক ধরে চালিয়ে যাচ্ছেন – আপনি যদি এটি ঘৃণা করেন তবে আপনি তা করতে পারবেন না। কিন্তু এটা হল … আমি মনে করি এটা দুটোই, জিনিস তৈরির আনন্দ, কারুকাজ করা, এটা ঠিক করা, কিন্তু এটাও কিছু পাওয়ার আনন্দ, এর মধ্যে … আনন্দ দেওয়া, একটি কেস তৈরি করা, প্ররোচিত করা এবং সেই সব ধরনের জিনিস.

এ.এস: সত্যিই আপনাকে অনেক ধন্যবাদ। আমি অবশ্যই বলব যে আপনি এই মুহূর্তে আপনার কাছে পৌঁছানোর চেষ্টা করছেন।তাই আপনাকে ধন্যবাদ।

এজি: ঠিক আছে। ঠিক আছে আপনাকে ধন্যবাদ. বাই।

এ.এস: আমি আশা করি আমাদের আরেকবার কথা বলার সুযোগ হবে, কিন্তু এই মুহূর্তের জন্য, অভিনন্দন এবং ধন্যবাদ।

এজি: আচ্ছা, ধন্যবাদ, আপনাকে অনেক ধন্যবাদ। ধন্যবাদ.

এএস: দিনটি শুভ হোক।

এজি: বাই, বাই।