বঙ্গ রাখাল Bango Rakhal দ্বিতীয় দশকের এই প্রতিশ্রুতিশীল কবি ও গবেষক। জন্ম ১৯৯৩ সনের ১২ জুন, ঝিনাইদহ (বাংলাদেশ) জেলায়। তার প্রকৃত নাম মো. আলীনুর ইসলাম Md. Alinoor islam. বাবা গোলাম রসুল ও মা মাজেদা বেগম গৃহিনী। সে চার ভাই বোনের মধ্যে দ্বিতীয়।

সাভার গণ বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা সাহিত্য ও সংস্কৃতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঢাকা স্কুল অফ ইকনোমিকস থেকে পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ইকোনমিকস ডিগ্রী এবং গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র থেকে গণহত্যার উপর পোস্ট-গ্র্যাজুয়েট ডিগ্রী অর্জনসহ বর্তমানে তিনি বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সদস্য।

বঙ্গ রাখাল-এর স্ত্রী নিশিতা খাতুন রাত্রি। বসবাস করছেন ঢাকার মিরপুরে। তিনি লক্ষ্মীপুর, ভবানীগঞ্জ ডিগ্রী কলেজের বাংলার প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করলেও বর্তমানে কবি সমাজসেবামূলক একটা বেসরকারী সংস্থায় কর্মরত। তার রক্তের গ্রুপ এ-পজেটিভ।

বঙ্গ রাখালের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে-সংস্কৃতির দিকে ফেরা (প্রবন্ধ, ২০১৫), লোক মানুষের গান ও আত্ম অন্বেষণ (গবেষণা, ২০১৬), মানবতাবাদী লালন জীবন অন্বেষণ (প্রবন্ধ, ২০১৭), হাওয়াই ডাঙ্গার ট্রেন (কবিতা, ২০১৮), মনীষা বীক্ষণ ও অন্যান্য (প্রবন্ধ, ২০১৮), অগ্রন্থিত রফিক আজাদ (সম্পাদনা, ২০১৯), পাগলা কানাই ও তাঁর তত্ত¡ দর্শন (সম্পাদনা, ২০১৯), লণ্ঠনের গ্রাম (কবিতা-২০১৯), যৈবতী কন্যা ইশকুলে (কবিতা, ২০২০), কবিতার করতলে (প্রবন্ধ, ২০২০), অন্ধ যাজক (কবিতা-২০২১), ছোটবোয়ালিয়া-জয়ন্তীনগর-বসন্তপুর গণহত্যা (অভিসন্দর্ভ)। সম্পাদনা করেছেন ছোট কাগজ : নিহারণ, শঙ্খধ্বনি।

তার শখ মাছ শিকার ও ভ্রমণ। লিখতে ভালোবাসেন কবিতা, গল্প, ছড়া, প্রবন্ধ, গবেষণাধর্মী লেখা। তিনি প্রবন্ধে পেয়েছেন-আবুল মনসুর আহমদ পুরস্কার ২০২০। জলধি সম্মাননা- (কবিতা ২০২১)

লেখকের সাথে যোগাযোগ-মোবাইল: 01788405406, ই-মেইল: bangorakhal.bd@gmail.com, ফেসবুক: bango.rakhal