বাপ্পা আজিজুল Bappa Azizul কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও চিকিৎসক। বাবা মো. আব্দুর রাজ্জাক, ব্যবসায়ী ও মা মোছা. মালা বেগম, গৃহিণী। ১৯৯০ সালের ২২ জুলাই বগুড়ায় জন্মগ্রহণ করেন। ১ ভাই ১ বোন এর মধ্যে সবার বড়। তিনি এমবিবিএস (চমেক), এমডি (মনোরোগ) বিষয়ে লেখাপড়া করেন। স্ত্রী উম্মে আরফাত সিদ্দিকা চৌধুরী, প্রভাষক (ইংরেজি), পুণ্ড্র বিশ্ববিদ্যালয়, বগুড়া। ১ ছেলে সালাবা ও ১ মেয়ে আকসানকে নিয়ে মালগ্রাম মধ্যপাড়া, বগুড়া সদর, বগুড়ায় বসবাস।

পেশাগত জীবনে, সরকারি চাকরিতে চিকিৎসক। তার রক্তের গ্রুপ ও-পজিটিভ। শখ: ভালো ভালো কাজ করা। তিনি কবিতা, প্রবন্ধ, ছোটগল্প, উপন্যাস লিখেন। তার প্রকাশিত গ্রন্থ: ১. অন্তরিন (কবিতাগ্রন্থ, ২০১৪; প্রত্যয় প্রকাশন), ২. নাগরিক বিষণ্ণতা (কবিতাগ্রন্থ, ২০১৭; শব্দশিল্প প্রকাশন), ৩. ইবরাহিম আ. ফাদার অব প্রোফেটস (জীবনী মূল্যায়ন, ২০১৬; শব্দশিল্প), ৪. রমাদান কারীম- দ্যা প্যানাসিয়া অব হার্ট (রমাদান বিষয়ক নন-ফিকশন, ২০১৬, লাবিবা প্রকাশনী), ৫. নিঃসঙ্গ পথিক (বায়োনভেলা, ২০১৯; বাংলাদেশ কো-অপারেটিভ বুক সো.), ৬. মুয়াজজিন (বায়োনভেলা, ২০২০; প্রচ্ছদ প্রকাশন), ৭. অটিজম ও অন্যান্য- ভিন্ন প্রেক্ষিতে জীবন (স্বাস্থ্য বিষয়ক প্রবন্ধ সংকলন, ২০১৯, দি পাথ ফাইন্ডার পাব.) ৮. কবি (বায়োনভেলা, ২০২১, গার্ডিয়ান পাবলিকেশন্স)।

বাপ্পা আজিজুল ১. বাকপ সম্মাননা স্মারক (২০১৫, বাংলাদেশ কবি পরিষদ), ২. এনডিএফ সাহিত্য সম্মাননা স্মারক (২০১৭, ন্যাশনাল ডক্টরস ফোরাম) এ ভূষিত হন। তিনি চট্টগ্রাম কবি পরিষদ (সভাপতি), সাবেক সভাপতি (বাকপ, চট্টগ্রাম)।

অন্যান্য তথ্য: সম্পাদক, কবিতিকা (লিটলম্যাগ); বাংলাভাষায় ন্যানোকাব্য নামে ৫ লাইনের অণুকাব্যের নিরীক্ষক। বাংলায় ফিলিপিনো হাইকু খ্যাত ‘তানাগা’ ছড়ার চর্চা করছেন। সত্ত্বাধিকারীঃ ধাঁচ (অনলাইন শপিং প্ল্যাটফর্ম)

বাপ্পা আজিজুল এর সাথে যোগাযোগ মোবাইল : ০১৯৭১৪৫৪৬৬৩, ই-মেইল : bappaazizul@gmail.com
ফেসবুক : https://www.facebook.com/bappa.azizul ওয়েব : www.manos.com (প্রক্রিয়াধীন)