মনোয়ার হোসেন মণি Momwar Hossain Moni কবি ও কথাসাহিত্যিক। ১ জুলাই ১৯৫৪ সনদ মোতাবেক এবং প্রকৃত জন্ম তারিখ ১৭ অগ্রহায়ণ, ১৩৫৫, ৩০ নভেম্বর, ১৯৪৮। গ্রাম: সারুটিয়া, থানা: শৈলকুপা (বর্তমান উপজেলা), মহকুমা: ঝিনাইদহ (বর্তমান জেলা), জেলা: যশোহর জন্মগ্রহণ করেন। বাবা মরহুম জোনাব আলী ছিলেন কৃষক ও মা মরহুমা হামিরণ নেছা গৃহিনী। ৩ ভাই এর মধ্যে ২য়। দোহারো প্রাইমারি স্কুল, শৈলকুপা, ঝিনাইদহ থেকে ১৯৬৩ সালে পঞ্চম শ্রেণি পাশ করেন। কশবামাজাইল এ এইচ হাইস্কুল, পাংশা, রাজবাড়ী থেকে ১৯৬৯ এস এস সি পাশ করেন। মাগুরা হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ ১৯৭১/১৯৭২-অনুঃ এইচ এস সি পাশ করেন এবং ঝিনাইদহ পি টি আই থেকে সি ইন-এড ১৯৭২-৭৩ শেষ করেন।

স্ত্রী বেগম শামসুন-নাহার হোসেন গৃহিনী; সন্তান ১. মাহমুদ শামস্-উজ্-জামান কচি, ২. ইসরাত জাহান সাথী, ৩. মিনাক্ষী সারমিন তিথি, ৪. মির্জা মুসাওবিরুল শাহনওয়াজ রূপম, ৫. মির্জা মুহাইমিনুল শাহরিয়ার অনুম। পরিবার নিয়ে “কবি কুঞ্জ”, বাগমারা ঘোনাপাড়া, ডাক: সূর্যনগর, উপজেলা: রাজবাড়ী সদর, জেলা: রাজবাড়ী বসবাস করছেন। পেশায় সরকারি চাকরিজীবী, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, সরকারি প্রাথমিক বিদ্যালয়। রক্তের গ্রুপ: ও-পজেটিভ। শখ ছবি আঁকা, গান গাওয়া, অভিনয় করা (মঞ্চ, যাত্রা, বেতার, টিভি) স্বদেশ ভ্রমণ ও সাহিত্যকর্ম।

মনোয়ার হোসেন মণি কবিতা, ছড়া, গল্প, উপন্যাস, নাটক (যাত্রা, মঞ্চ, বেতার ও টিভি) প্রবন্ধ-নিবন্ধ, সমালোচনা, শিশুসাহিত্য, পাঠ্যপুস্তক, গান (বিটিভি’র তালিকাভূক্ত গীতিকার) রচনা করেন। তার প্রকাশিত বই: ১. ছড়ার মেলা, (১৯৭৭), ইস্টার্ণ বুক সেন্টার; ২. প্রাথমিক বাংলা ব্যাকরণ ও বিরচন (১৯৯৮) পুস্তক ভবন; ৩. রঙ বাহারি ছড়া (২০০৮), সিঁড়ি প্রকাশন; ৪. চোখের জলে নদী (গীতিকবিতা, ২০১০), সিঁড়ি প্রকাশন; ৫. বাহদুর বাঁশরিয়া (কিশোর উপন্যাস, ২০১২), সিঁড়ি প্রকাশন; অন্যরকম ভালোবাসার গল্প, (উপন্যাস, ২০১২), সিঁড়ি প্রকাশন; ৭. বর্ণমালার ছন্দছড়া (শিশুপাঠ্য, ২০১৬) তৃণলতা প্রকাশ; ৮. চতুষ্পদাবলি ও স্বপ্নের কাব্য, (২০১৭) তৃণলতা প্রকাশ; ৯. জলের গহীনে জল (কাব্য, ২০১৮), তৃণলতা প্রকাশ; ১০. ফুল পাখি নদী (কিশোর কাব্য, ২০১৯) তৃণলতা প্রকাশ; ১১. ছড়ার মেলায় ছড়াছড়ি, (২০১৯) তৃণলতা প্রকাশ; ১২. মেঘের অরণ্যে জোছনার ফুল (কাব্য, ২০২১), তৃণলতা প্রকাশ।

মনোয়ার হোসেন মণি ১. চলন্তিকা সাহিত্য আসর সম্মাননা (২৯ এপ্রিল,১৯৯৪), চলন্তিকা সাহিত্য আসর, ঝিনাইদহ। ২. বাংলাদেশ কবিসভা, সিলেট কবি সম্মানা (২০১৬), বাংলাদেশ কবিসভা, সিলেট জেলা শাখা। ৩. মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ সম্মাননা (২০১৬), হোসেন স্মৃতি সংসদ, রাজবাড়ী। ৪. “বিশ্ব সাহিত্য সংঘ” কবি সম্মাননা (২০১৭। ৫. “বঙ্গপদক” গীতিকার সম্মাননা ২০১৭, “বঙ্গকণ্ঠ” অনলাইন পত্রিকা। পুরস্কারে ভূষিত হন।

মনোয়ার হোসেন মণির ১. “সারুটিয়া প্রগতি সংঘ” (প্রতিষ্ঠা: ১৯৭৮), প্রতিষ্ঠাতা সাহিত্য সম্পপাদক। ২. “সারুটিয়া প্রগতি নাট্য সংস্থা” (১৯৮৩) প্রতিষ্ঠাতা পরিচালক। ৩. “মুক্তধারা সংস্কৃতি চর্চাকেন্দ্র”, শৈলকুপা উপজেলা (১৯৯৫)। প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক। ৪. উপজেলা শিল্পকলা একাডেমি, শৈলকুপা: জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক (২০০৪-০৬), কোষাধ্যক্ষ (২০০৬-০৮), সঙ্গীত ও নৃত্য সম্পাদক (২০০৮-১০ ও ২০১০-১২)। ৫) শৈলকুপা পাবলিক হল ও লাইব্রেরি: দুই মেয়াদের জ্যেষ্ঠ যুগ্ম সম্পাদক, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক চলতি মেয়াদ সহ ৩ টার্ম। এক টার্ম জ্যেষ্ঠ সহসভাপতি (পদাধিকারবলে সভাপতি ইউ এন ও)। ৬. বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি: উপজেলা শাখা, শৈলকুপা, ১৯৭৭ থেকে ২০১১ সালে অবসর গ্রহণের সময় পর্যন্ত বিভিন্ন মেয়াদে শিক্ষা, সমাজকল্যাণ সম্পাদক, ক্রীড়া সম্পাদক ও জ্যেষ্ঠ সহসভাপতি পদে দায়িত্ব পালন। ৭. নজরুল সংগীতশিল্পী পরিষদ: ঝিনাইদহ জেলা শাখা, প্রতিষ্ঠাতা সদস্য (২০১২), রাজবাড়ী জেলা শাখা, প্রতিষ্ঠাতা সদস্য ও কোষাধ্যক্ষ, (২০১৭-১৯)। ৮. জেলা সাহিত্য পরিষদ: আজীবন সদস্য ও প্রচার সম্পাদক (২০১২-১৪), চলতি মেয়াদে প্রকাশনা সম্পাদক। ৯. শৈলকুপা ডায়াবেটিক সমিতির চলতি মেয়াদে প্রচার ও প্রকাশনা সম্পাদক। ১০. শৈলকুপা উপজেলা শিল্পী কল্যাণ পরিষদ-এর চলতি মেয়াদে নির্বাহী সদস্য, শৈলকুপা নাগরিক কমিটির প্রতিষ্ঠাতা সদস্য এবং নির্বাহী কর্মকর্তা।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: ০১৮৩৩-৮৩৩৪৩৯, ০১৭১১-৩১১৫৩৫; ই-মেইল: monwarhossainmoni@gmail.com, ফেসবুক: Monwar Hossain Moni