মিজানুর রহমান জাহিদ Mizanur Rahman Jahid কবি, সাংবাদিক ও চিকিৎসক। তার প্রকৃত নামশাহ্ মোঃ মিজানুর রহমান জাহিদ। বাবা খলিফা মোঃ আলী বেপারী ছিলেন কৃষক ও মা মোসাঃ জাহানুর বেগম নুরানী মক্তব ও তালিম দাতা মহিলা শিক্ষিকা। ১৯৮৪ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ৩ ভাই ও ৪ বোনের মধ্যে কবি সবার বড়ো। তার গ্রামের বাড়ি গবিন্দপুর গ্রাম পোঃ মেমানিয়া মৌলভীর হাট উপজেলা হিজলা জেলা বরিশাল।

তিনি ফাজিল পাস (ডিগ্রী) পাশ করেন এবং পল্লী চিকিৎসার উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। ২০১২ সালের ২৬ মার্চ দাম্পত্য জীবন শুরু করেন। ২০১৩ সালের ১৮ জানুয়ার কবি কন্যা সন্তানের জনক হন। তার রক্তে গ্রুপ A+.

বর্তমানে তিনি ঢাকার পল্লবীতে ব্যবসা করছেন রহমানিয়া ফার্মাসিষ্ট মেডিকেল এন্ড মাল্টিমিডিয়া। পল্লী চিকিৎসক হিশেবে দায়িত্ব পালন করছেন। দাখিল পাস করার পর থেকে পেশ ইমাম ও খতিব হিসেবে একাধারে ৫ বছর চাকরি করেন ও তার পাশাপাশি ছোট খাটো ওয়াজ মাহফিল করতেন এবং খন্ডকালীন শিক্ষকতাও করেছেন তিনি ২টি ঔষধ কোম্পানীর চাকরি করেন।

তিনি ছড়া, কবিতা, প্রবন্ধ, নিবন্ধন, কলাম সহ ইসলামী ও চিকিৎসা নিবন্ধ রচনা করেন। লেখক পুরস্কার ও সম্মাননা পান বাংলাদেশ আজাদ সাহিত্য (বাসাস) সম্মাননা-২০১৮ ও আজাদ হিন্দ (ভারত) সরকারের প্রতিষ্ঠাতা কবি সুভাষচন্দ্র বসুর প্রতিষ্ঠাবার্ষিকী গুণীজন সম্মাননা- ২০২০।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল :01910804605 / 01729039780, ই-মেইল : drmizanmawla@gmail.com, ফেসবুক : Md Mizanur Rahman / কবি ডা. মিজান মাওলা, ইউটিউব : কবি ডা.মিজান মাওলা।