মির্জা গোলাম সারোয়ার পিপিএম Mirza Golam Sarwar PPM কবি ও কথাসাহিত্যিক। ১৯৫৬ সালের ২ এপ্রিল দিনাজপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম মির্জা সিরাজুল ইসলাম ও মা মরহুমা মল্লিকা বেগম ফেরদৌসী। ৫ ভাই ২ বোনের মধ্যে তিনি দ্বিতীয়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিএসএস অনার্স এমএমএস করেন। তিনি অবসরপ্রাপ্ত পুলিশ ও RAB কর্মকর্তা (বর্তমানে লেখক ও কলামিস্ট)। তার রক্তের গ্রুপ : বি-পজিটিভ। তার স্ত্রী শেফালী ইয়াসমিন, সন্তান ১. ডা: মির্জা ফারহানা নাসরিন উর্মি ফাতেমা এমবিবিএস, ২. ডা: মির্জা শামিম রেজা শাহেদ এমবিবিএস। বর্তমানে গৌরহাঙা, বিন্দুর মোড়, নিউমার্কেট রোড, রাজশাহীতে বসবাস করছেন।

মির্জা গোলাম সারোয়ার পিপিএম সুদান, সৌদিআরব ভ্রমণ করেছন। তার শখ লেখালেখি করা। তিনি গল্প, উপন্যাস, প্রবন্ধ, কলাম, ফিচার, কবিতা, ছড়া, স্মৃতিকথা লিখেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা: ৪৫ টি। পাঞ্জেরী, অন্যপ্রকাশ, অন্বেষা, অনিন্দ্য প্রকাশ, রিদম প্রকাশনা সংস্থা, স্বরবৃত্ত প্রকাশ, আলেয়া বুক ডিপো, শামিম প্রকাশনী, শোভা প্রকাশ, আগামি প্রকাশ, ব্রাদার্স পাবলিকেশন্স, ঐকতান প্রকাশ, সময়ের সুর প্রকশনা ইত্যাদি। ২০১৭ থেকে ২০২১ খ্রি: পর্যন্ত।

মির্জা গোলাম সারোয়ার পিপিএম ১. কচিপাতা সাহিত্য সম্মাননা-২০১৯, ২. দৈনিক বাঙালীর কন্ঠ সাহিত্য পুরস্কার-২০২০, ৩. ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত পুরস্কার-২০২০, ৪. কৈরব পান্ডুলিপি পুরস্কার-২০২১, ৫. ইউনেস্কো ক্লাব সাহিত্য পুরস্কার-২০২১, ৬. কবি জসিমউদদীন সাহিত্য সম্মাননা-২০২১, ৭ মাসিক সাহিত্য পয়গাম সেরা কবি পুরস্কার-২০২১, ৮. রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্য পদক-২০২১, ৯. শিশু সাহিত্যিক সুকুমার রায় পদক-২০২১, ১০. কবি জসিমউদ্দিন গুনিজন সম্মাননা পদক-২০২১, ১১. ঐকতান সাহিত্য পুরস্কার-২০২১, ১২. মাদার তেরেসা সাহিত্য পদক-২০২১, ১৩. ফকির লালন শাহ সাহিত্য পদক-২০২১, ১৪. মাইকেল মধুসূদন সাহিত্য পদক-২০২১, ১৫. শতবর্ষে বঙ্গবন্ধু সাহিত্য পদক-২০২১, ১৬. বঙ্গবন্ধু সাহিত্য পদক-২০২১, ১৭. তারুণ্য জাতীয় কবিতা পুরস্কার-২০২১, ১৮. চিরকুটে সাহিত্য পদক-২০২১, ১৯. ডাকবাংলা বর্ষ সেরা সাহিত্য পদক-২০২১, ২০. ডাকবাংলা সেরা কবি সাহিত্য পদক-২০২১, ২১. প্রতিভার কন্ঠ সাহিত্য পদক-২০২১, ২২. মাসিক দীপান্তরী স্বাধীনতা সাহিত্য পুরস্কার-২১২১, ২৩. নির্বাচিত কবি পদক-২০২১, বাংলাদেশ সম্পাদক পরিষদ পুরষ্কারে ভূষিত হয়েছেন।

তিনি ১. প্রশাসক, বাংলাদেশ সাহিত্য পরিষদ, ২. উপদেষ্টা, সময়ের সুর সাহিত্য একাডেমি, ৩. উপদেষ্টা, বনানী বাংলা সাহিত্য পরিষদ, ৪. উপদেষ্টা, ডাকবাংলা সাহিত্য একাডেমি, ৫. প্রধান উপদেষ্টা, মাসিক দীপান্তরী, ৬. উপদেষ্টা, সাহিত্যের ছোটকাগজ ঝিনুক, ৭. উপদেষ্টা, বাংলাদেশ সম্পাদক পরিষদ, ৮. উপদেষ্টা, মাসিক সাহিত্য পয়গাম, ৯. উপদেষ্টা, বহমান বার্তা, ১০. উপদেষ্টা, দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ পত্রিকা, ১১. উপদেষ্টা, মাসিক বাংলা সাহিত্য, ১২. মাসিক সারথি সাহিত্য সংকলন, ১৩. উপদেষ্টা ত্রৈমাসিক কবিকন্ঠ পত্রিকা, ১৪. উপদেষ্টা, বাংলা ভাষা সংরক্ষণ পরিষদ, ১৫. উপদেষ্টা, সাহিত্যের সন্ধানে, ১৬. ভাইস প্রেসিডেন্ট, সোহাগী প্রকাশনী, ১৭. আজীবন সদস্য, সোহাগী সাহিত্য পরিষদ, ১৮. মডারেটর, লন্ডন পোয়েটস ক্লাব, যুক্তরাজ্য, ১৯. সদস্য, সম্পাদনা পর্ষদ, শৈল্পিক-শব্দের বুনন পত্রিকা, ২০. উপদেষ্টা, সাপ্তাহিক অগ্নিবীণা সাহিত্য পত্রিকা।

মির্জা গোলাম সারোয়ার পিপিএম ৩০ বছর পুলিশ এবং ৫ বছর RAB এ চাকরি করেছেন। মাঝখানে ২ বছর সিনিয়র সহকারী পুলিশ সুপার পদমর্যাদায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সদস্য হিসেবে সুদানের দারফুর প্রদেশের রাজধানী নিয়ালায় চাকরি করেছেন। ভালো কাজের স্বীকৃতিস্বরুপ রাষ্ট্রপতি, জাতিসংঘ এবং আইজি পদক প্রদান করা হয়।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: ০১৭৭৫-৩১৬৫৮০, ইমেইল: mirzagolamsarwar57@gmail.com, ফেসবুক মির্জা গোলাম সারোয়ার পিপিএম।