মির্জা মুহাম্মদ নূরুন্নবী নূর Mirzah Muhammad Nurunnabi Nur কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক। মির্জা মুহাম্মদ নূরুন্নবী নূর ইবনে আনছার আলী মির্জা ইবনে মোকছেদ আলী মির্জা ইবনে হায়দার আলী মির্জা ইবনে একরাম আলী মির্জা ইবনে কানু মির্জা ১৯৮৪ সালের ১ মার্চ (শিক্ষা সনদ মোতাবেক) গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলাধীন হলদিয়া ইউনিয়নের দক্ষিণ দিঘলকান্দি গ্রামের জন্মগ্রহণ করেন। তিনি ৬ ভাইবোরেন মধ্যে প্রথম। তার রক্তের গ্রুপ ও-পজেটিভ।

তার বাবা মোঃ আনছার আলী মির্জা পেশায় একজন কৃষক, মাতা আনিছা বেগম একজন গৃহিণী। তিনি দুই ভাই চারবোনোর মধ্যে সবার বড়। তার সহধর্মিনী ডাঃ মোহছেনা খাতুন একজন হোমিও চিকিৎসক। মাসুদা সুমাইয়া মাসুমা নামের এক কন্যা সন্তানের জনক তিনি। বর্তমানে তিনি গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার বনগ্রাম ইউনিয়নের ইসবপুর গ্রামে বসবাস করছেন।

মির্জা মুহাম্মদ নূরুন্নবী নূর প্রাথমিক শিক্ষা শুরু হয় এলাকার গুয়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এরপর তিনি টেংরাকান্দি এম এ সবুর দাখিল মাদরাসা থেকে প্রথম বিভাগে দাখিল, চকমানিকপুর ফাজিল মাদরাসা থেকে প্রথম বিভাগে আলিম ও ফাজিল এবং মহিমাগঞ্জ আলিয়া মাদরাসা থেকে প্রথম শ্রেণী পেয়ে কামিল পাশ করেন।

তিনি ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ নিবন্ধ রচনা করেন। তার প্রকাশিত গ্রন্থ: ১. আমরা ফুল আমরা কুঁড়ি (ছড়া)-২০১৫, ২. নুপুর (কিশোর গল্পগ্রন্থ)-২০১৮, ৩. ময়ূর নাচে পেখম মেলে (শিশুকিশোর গল্পগ্রন্থ)-২০১৯, ৪. রাতুলের স্কুলে যাওয়া (শিশুকিশোর গল্পগ্রন্থ)-২০১৯, ৫. সুলতানা (বড়দের গল্প)-২০২১। যৌথ গ্রন্থ: চল্লিশটির বেশি হবে। সৃজনশীলতার স্মীকৃতি স্বরূপ তিনি ফিরে দেখা পদক, শিশুসাহিত্য-২০১৬ পান।

সম্পাদনা: ছাত্রজীবনে ‘সোচ্চার’ নামক সাহিত্য পত্রিকা সম্পাদনা করতেন। বর্তমানে ‘তালপাতা’ নামের সাহিত্য পত্রিকা সম্পাদনা করছেন। সাহিত্যি সাংস্কৃতিক পত্রিকার দায়িত্ব পালন করছেন সভাপতি, মাসিক সময়ের সুর, সান্তাহার, বগুড়া। পৃষ্ঠপোষক, নবোদিত শিল্পতরু, সাদুল্লাপুর, গাইবান্ধা। উপদেষ্টা সম্পাদক, আলাই, সাঘাটা, গাইবান্ধা। উপদেষ্টা, দ্বিমাসিক প্রজন্মস্বর, ঢাকা, বাংলাদেশ। উপদেষ্টা, আলোক, সুন্দরগঞ্জ, গাইবান্ধা। উপদেষ্টা, ঝিনুক সাহিত্য সাময়িকী, কালীগঞ্জ, লালমনিরহাট। প্রধান সম্পাদক, কামরাঙ্গা, সুন্দরগঞ্জ, গাইবান্ধা। প্রধান সম্পাদক, কিচিরমিচির, সান্তাহার, বগুড়া। প্রধান সম্পাদক, অপেক্ষা, সুন্দরগঞ্জ, গাইবান্ধা। যুগ্ম সম্পাদক, কাশফুল, ফেনী। সাহিত্য সম্পাদক, রঙধনু (ঢাকা। সহযোগী সম্পাদক, জনতার স্বপ্ন, গাইবান্ধা। সুপরামর্শক, বায়ান্নর বর্ণ, সাতক্ষীরা।

সামাজিক সংস্কৃতিক ও সাহিত্যি প্রতিষ্ঠানের সাথে জড়িত: প্রতিষ্ঠাতা ও পরিচালক-দক্ষিণ দিঘলকান্দি মহিউস সুন্নাহ নূরানী হাফেজিয়া ক্বওমী মাদরাসা, সাঘাটা, গাইবান্ধা। সহকারী কোষাধ্যক্ষ-রিয়াজুল জান্নাত কবরস্থান কল্যাণ কমপ্লেক্স, মিরপুর, গাইবান্ধা সদর, গাইবান্ধা। সভাপতি-রিয়াজুল জান্নাত হাফিজিয়া মাদরাসা, মিরপুর, গাইবান্ধা সদর, গাইবান্ধা। সেক্রেটারি-জান্নাতুল বাকী কবরস্থান কল্যাণ কমপ্লেক্স, ছোট গয়েশপুর, সাদুল্লাপুর গাইবান্ধা। ইমাম ও সেক্রেটারি-দক্ষিণ দিঘলকান্দি ঈদগাহ মাঠ, সাঘাটা, গাইবান্ধা। পরিচালক, নির্ণয় সাংস্কৃতিক সংসদ কেন্দ্রীয় কমিটি, গাইবান্ধা। সাহিত্য সম্পাদক, বাংলাদেশ শিশু শিক্ষা উন্নয়ন সংস্থা, কেন্দ্রীয় কমিটি, ঢাকা। সাংগঠনিক সম্পাদক, রংপুর বিভাগ, জাতীয় কবিতা মঞ্চ, কেন্দ্রীয় কমিটি, ঢাকা। সভাপতি, অনুশীলন সাহিত্য পরিষদ, রংপুর বিভাগীয় কমিটি। উপদেষ্টা, কাব্যকথা সাহিত্য পরিষদ, রংপুর বিভাগীয় কমিটি। সদস্য, অন্যধারা সাহিত্য পরিষদ, কেন্দ্রীয় কমিটি, ঢাকা। সদস্য সচিব, গাইবান্ধা লেখক পরিবার, কেন্দ্রীয় কমিটি, গাইবান্ধা। সহসভাপতি, গাইবান্ধা সাহিত্য একাডেমি, কেন্দ্রীয় কমিটি, গাইবান্ধা। সভাপতি, শিল্পতরু সাহিত্য পরিষদ, সাদুল্লাপুর, গাইবান্ধা। প্রতিষ্ঠাতা ও পরিচালক, গাইবান্ধা শিশুসাহিত্য পরিষদ, কেন্দ্রীয় কমিটি, গাইবান্ধা। উপদেষ্টা, হিলফুল ফুযুল সাহিত্য কানন (হিফুসাকা), কেন্দ্রীয় কমিটি, ঢাকা। উপদেষ্টা, বাংলাদেশ প্রজন্ম সাহিত্য পরিষদ, কেন্দ্রীয় কমিটি, ঢাকা।

মির্জা মুহাম্মদ নূরুন্নবী নূর সাথে যোগাযোগ মোবাইল: ০১৭১৯-২৫৭৬৩৪, ই-মেইল: mirzahmn@gmail.com, ফেসবুক: মির্জা মুহাম্মদ নূরুন্নবী নূর।