মোহাম্মদ আবদুর রহীম Mohammad Abdur Rahim কবি, কথাসাহিত্যিক, চিত্রশিল্পী ও ক্যালিগ্রাফার। জন্ম ৫ মার্চ ১৯৭৪ (সার্টিফিকেট) টুটপাড়া, খুলনা। বাবা মোহাম্মদ আবদুর রশীদ, কৃষক ও মা বেগম রোকেয়া, গৃহীনী। ৬ভাই ৩ বোনের মধ্যে সবার বড়। তিনি কামিল হাদীস, মাস্টার্স (ইসলামিক স্টাডিজ), এমফিল (ক্যালিগ্রাফি, প্রাচ্যকলা, ঢাকা বিশ্ববিদ্যালয়), পিএইচডি গবেষক (ক্যালিগ্রাফি, প্রাচ্যকলা, ঢাকা বিশ্ববিদ্যালয়)। রক্তের গ্রুপ বিপজেটিভ। স্ত্রী ফাতেমাতুত জোহরা, শিক্ষক; সন্তান রুকাইয়া রীমী, রায়হান সানি ও রাদিয়া রিনি। বর্তমানে ৪১২, নয়াটোলা চেয়ারম্যান গলি, মগবাজার, ঢাকায় বসবাস করছেন। পেশায় ক্যালিগ্রাফি ও সাংবাদিক।

মোহাম্মদ আবদুর রহীম সৌদি আরব, কাতার, কুয়েত, বাহরাইন, আরব আমিরাত, আলজেরিয়া ও ভারত সফর করেন। তার শখ ক্যালিগ্রাফি করা। তিনি ক্যালিগ্রাফি, শিল্পকলা, ছড়া, গল্প, কবিতা, প্রবন্ধ রচনা করেন।

তার প্রকাশিত বই ১. ইসলামী ক্যালিগ্রাফি, ২০০২, যোগাযোগ পাবলিশার্স; ২. সহজ ও সুন্দর আরবী ক্যালিগ্রাফি নাসখী লিপি, ২০০৫, ঝিঙেফুল প্রকাশনী; ৩. মুয়াল্লা রহীমী, ২০০৯, ক্যালিগ্রাফি ফাউন্ডেশন বাংলাদেশ; ৪. সুলুস লিপিশৈলী, ২০১৮, ক্যালিগ্রাফি ফাউন্ডেশন বাংলাদেশ; ৫. বিস্ময়কর সুলুসলিপি,২০১৯, ক্যালিগ্রাফি ফাউন্ডেশন বাংলাদেশ; ৬. বিস্ময়কর বাহরি আল বাঙ্গালী শৈলী, ২০২১; ৭. বাংলাদেশের ৫০ বছরের ক্যালিগ্রাফি চর্চা, ২০২১, ক্যালিগ্রাফি ফাউন্ডেশন বাংলাদেশ।

মোহাম্মদ আবদুর রহীম ১. ক্যালিগ্রাফি পারফর্মিং প্রথম পুরস্কার, ২০০৯, ২. তেহরান; ইরান কালচারাল সেন্টারের (২০০৫ সালে অনুষ্ঠিত) বিসমিল্লাহ প্রতিযোগিতায় ১ম পুরস্কার, ৩. ২০০৭ সালে ২য় পুরস্কার এবং ৪. ২০০৯ সালে তেহরানে বিসমিল্লাহ প্রতিযোগিতায় লোগো সেকশনে ১ম পুরস্কার; ৫. ২০১৩ সালে তুরস্কের ইস্তাম্বুল ইরসিকার কুফি মুসহাফ শৈলীতে পুরস্কারে ভূষিত হন।

তিনি চেয়ারম্যান, বাংলাদেশ ক্যালিগ্রাফি ফাউন্ডেশন; প্রতিষ্ঠাতা সেক্রেটারি, বাংলাদেশ ক্যালিগ্রাফি সোসাইটি; প্রতিষ্ঠাতা সেক্রেটারি, বাংলাদেশ চারুশিল্পী পরিষদ; জীবন সদস্য, বাংলাদেশ আর্ট ফাউন্ডেশন; জীবন সদস্য, বাংলাদেশ ইতিহাস পরিষদ; সদস্য, বাংলা সাহিত্য পরিষদ।

মোহাম্মদ আবদুর রহীম ক্যালিগ্রাফি বিষয় আন্তর্জাতিক পর্যায়ে বিচারক হিসেবে তেহরানে বিসমিল্লাহ প্রতিযোগিতায় দায়িত্ব পালন। ওআইসি’র তুরস্ক ভিত্তিক আন্তর্জাতিক ক্যালিগ্রাফি সংস্থা ইরসিকা কর্তৃক ২০০৯-২০১০ সেশনে বাংলাদেশ চ্যাপ্টারের প্রতিনিধি। বাংলাদেশ ওরিয়েন্টাল আর্ট অর্গানাইজেশনের জীবন সদস্য। ডিইউজে, বিএসইসি সদস্য। বিএনসিএস জীবন সদস্য।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: ০১৮১৯৬৭৬০২৭, ই-মেইল: rahimcalligraphy05@gmail.com, ফেসবুক : Mohammad Abdur Rahim, ওয়েব : rahimcalligraphybd.blogspot.com/