মোহাম্মদ সফিউল হক Mohammad Safiul Haque কবি, প্রাবন্ধিক ও সংগঠক। ফেনী জেলার দাগনভুঞা উপজেলার দক্ষিন জায়লস্কর গ্রামে ১৯৮২ সালের ১ জুন জন্মগ্রহণ করেন। তার বাপ মরহুম মাস্টার ছেরাজুল হক ও মা নুর নাহার বেগম।

পড়ালেখা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে বিএসসি এবং বায়োটেকনোলজিতে এম.এস। বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে কমনওয়েলথ এক্সিকিউটিভ এমবিএ। পেশাগত জীবনে প্রথম সারির একটি বেসরকারী ব্যাংকে কর্মরত। দূর্গম পাহাড় ট্রেকিং, ঝর্ণার জলে অবগাহন ও শিকড়ের সন্ধানে ঐতিহসিক স্থান পরিদর্শন তার অন্যতম শখ। সমাজ সেবা একটি নেশা। যুক্ত আছেন লায়ন্স ক্লাবসহ ডজনখানেক বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে।

শৈশব কেটেছে ছোট ফেনী নদীর পাড়ে; ফুল, পাখি, ফড়িং ও প্রজাপতির সহচর্যে। উদার প্রকৃতির কোলে বেড়ে উঠায় প্রকৃতির মতোই উদার তার মন।মানব জীবনের জটিল গতি প্রকৃতি, দ্বন্ধ, ভাঙন, অবক্ষয়, গ্লানি, উদ্দীপনা ও সমাজবোধ তাকে তাড়িত করে, বিপন্ন করে, উদ্দীপ্ত করে যা উঠে আসে তার কবিতায়। তার কবিতার উপজীব্য প্রেম, দ্রোহ, স্বপ্ন, মুক্তি ও প্রতীক্ষা।

বাবা মায়ের আদর্শ সন্তান, স্ত্রীর কাছে আদর্শ স্বামী, সন্তানের কাছে আদর্শ বাবা এবং অফিসের যোগ্য কর্মকর্তা থেকে কবিতার মত শিল্পে টিকে থাকা সহজসাধ্য নয়। এই কঠিন কাজটি করেই কবি এগিয়ে চলেছেন শিল্প ভাবনায় বিশ্বাসের বুননে সত্যের নান্দিপাঠে। শীত নিদ্রায় বসন্ত (২০১৯) ও আত্মমগ্ন কথামালা (২০২০) নামে তার দুইটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। এছাড়া স্থানীয় ও জাতীয় বিভিন্ন পত্রিকায় তার গল্প, কবিতা ও প্রবন্ধ নিবন্ধ নিয়মিত প্রকাশিত হচ্ছে।
shafiul8566@gmail.com