রঘুনাথ চট্টোপাধ্যায় Raghunath Chattopadhyay কবি ও কথাসাহিত্যিক। ১৯৬২ সালের ২৪ ফেব্রুয়ারি, ১৩৬৮ সনের ১২ ফাল্গুন ভারতে জন্মগ্রহণ করেন। বাবা প্রয়াত বিশ্বনাথ চট্টোপাধ্যায় ও মা রাণী ভবানী চট্টোপাধ্যায়। দুই ভাইয়ের মধ্যে বড়। তার সহদর রমেন চট্টোপাধ্যায় (কলকাতা) এই সময়ের একজন বিশিষ্ঠ বাচিক শিল্পী। তিনি স্নাতক অসম্পূর্ণ রেখে শিক্ষাজীবন সমাপ্ত করেন। পেশাগত জীবনে চাষী ও পৌরহিত্য। তার স্ত্রী পূর্ণিমা চট্টোপাধ্যায় দুই কন্যা আবৃত্তি ব্যানার্জী ও তিথি ব্যানার্জী, তারা বিবাহিত এবং একমাত্র পুত্র কল্পতরু চট্টোপাধ্যায়। বর্তমানে তিনি গ্রাম ও ডাক : মাখালতোড়, থানা-সালার, জেলা- মুর্শিদাবাদ, পশ্চিমবঙ্গ, ভারত বসবাস করছেন। রক্তের গ্রুপ বি-পজেটিভ।

রঘুনাথ চট্টোপাধ্যায় ভ্রমণ করতে পছন্দ করেন। তিনি ভারতের বাইরে ভূটান ভ্রমণ করেন। তার শখ অভিনয় করা। তিনি মূলত কবিতা ও অনুগল্প লিখেন। তার প্রকাশিত বই ১. ‘বেড়া ভাঙি, এসো খামার বাড়াই’ (বং-১৪০৫), ২. ‘এসো, বেজে উঠি স্পষ্ট উচ্চারণ’ (ইং-২০০৮), প্রকাশনায়-ত্রিবেনী সাহিত্য। সম্পাদিত পত্রিকা- ‘ত্রিবেনী সাহিত্য পত্র’ দীর্ঘ ৩০ বছর চালানোর পর স্তব্ধ।

তিনি কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে অজস্র সম্বর্ধনা ও স্মৃতি পুরষ্কারে সম্বর্ধিত হন। বেতার প্রচার- ‘আকাশবানী মুর্শিদাবাদ’ বেতারে নিয়মিত কবিতা পাঠ করেন। প্রসার ভারতীর কৃষি বিভাগে একবার বেতার নাটকও করেছেন। নাটকের নাম ‘ডাউন লালগোলা এক্সপ্রেস’।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল ৯৭৪৯৮১৭৯৫৬, ৭৫৪৭৯৫৪০৯৩, ৯৬৪৭৪৯২৫১৮।