রফিক মজিদ Rafiq Mazid কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক। ১৯৭১ সালের ২ এপ্রিল শেরপুর শহরের মুন্সি বাজার শহীদ বুলবুল সড়কের নিজ পৈত্রিক বাড়িতে জন্মগ্রহণ করেন। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত এবং ৩ পুত্র সন্তানের জনক। স্ত্রী উম্মে কুলছুম রত্না গৃহিণী।

রফিক মজিদ জেলার ঐতিহ্যবাহী জিকে পাইলট হাই স্কুলে ১৯৮৭ সালে এসএসসি পাশ করে ১৯৮৯ সালে শেরপুর সরকারী কলেজে ভর্তি হয়ে একই কলেজ থেকে ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে শেরপুর সরকারী কলেজ থেকে বিএ (পাশ) ডিগ্রি অর্জন করেন।

রফিক মজিদ ব্যবসার ফাঁকে সাংবাদিকতা এবং সাহিত্যাঙ্গণের সাথে ওতপ্রোত ভাবে জড়িত রয়েছেন। স্কুল জীবনের ৫ম শ্রেণী থেকেই তার ছড়া ও কবিতা লেখালেখির হাতেখড়ি। কলেজের বিভিন্ন ম্যাগাজিন, দেয়ালিকা, স্মরণিকা এবং নিজের সম্পাদিত বিভিন্ন জাতীয় দিবস উপলক্ষে স্মরণিকা প্রকাশনাসহ অন্যান্য স্মরণিকা-ম্যাগাজিনে তার লেখা ছড়া-কবিতা প্রকাশিত হয়। ১৯৯০ সাল থেকে বিএ ক্লাসে অধ্যয়নরত অবস্থায় কলেজের নবীন কবিদের নিয়ে নিজের সম্পাদিত প্রথম ভাঁজপত্র ‘কবিতা কাগজ’ প্রকাশিত হয়ে আসছে।

বর্তমানে তিনি ‘দৈনিক শেয়ার বিজ’ এ জেলা প্রতিনিধি ও জাতীয় সাপ্তাহিক ‘সাম্প্রতিক দেশকাল’ এবং ইলেক্ট্রনিক মিডিয়া দেশ টেলিভিশনে কর্মরত রয়েছেন। শেরপুর থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল ‘শেরপুর টাইমস ডটকম’ এর উপদেষ্টা সম্পাদক এবং তথ্যমূলক অনলাইন আওয়ার শেরপুর এর ই-ম্যাগাজিন এর সম্পাদক হিসেবে দায়িত্বে রয়েছেন।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে ২০২০ সালের একুশে বই মেলায় একক কাব্য গ্রন্থ ‘অদৃশ্য অনুভূতি’ এবং যৌথ তিনটি কাব্য গ্রস্থের মধ্যে ‘শেরপুরের গাঙচিল কবি ও কবিতা, ‘সাহিত্যের সোনালি কাব্য’ ও ‘অগ্নিশিখা’ প্রকাশিত হয়েছে। এবছর বই মেলায় একক মুক্তিযুদ্ধ ভিত্তিক স্মৃতিচারণ মূলক ভ্রমণ কাহিনী গ্রন্থ ‘মেঘালয়ে ফরে দেখা-৭১’ এবং এছাড়া তিনি জাতীয় ও আন্তর্জাতিক সাহিত্য সংগঠন ‘গাঙচিল সাহিত্য-সংস্কৃতি পরিষদ’ এর শেরপুর জেলা শাখার সভাপতির দায়িত্বে রয়েছেন।