রায়হান আজাদ Raihan Azad কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ। তার আসল নাম মুহাম্মদ হামিদুর রহমান। ১৯৮০ সালের ১০ মে কক্সবাজার জেলার অন্তর্গত পেকুয়া উপজেলাধীন পশ্চিম টইটং গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মরহুম মাওলানা আবদুর রহমান একজন শিক্ষক ও সমাজসেবক হিসেবে এলাকায় স্বনামধন্য ও মা তাহেরা বেগম একজন দ্বীনদার বিদুষী মহিলা।

স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে লেখকের পড়াশুনার হাতেখড়ি। তিনি মাদরাসা থেকে হাদীছ শাস্ত্রে প্রথম শ্রেণীতে এম.এম. এবং ২০০২ সালে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক সম্মান এবং একই বিষয়ে ২০০৩ সালে স্নাতকোত্তর
ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় হতে ইসলামিক স্টাডিজ বিষয়ে সর্বোচ্চ গ্রেড পয়েন্ট নিয়ে পুনরায় স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন ২০১১ ও ২০১২ সালে। বর্তমানে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর‘র অধীনে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও মিডিয়া ব্যক্তিত্ব ড. মোহাম্মদ মানজুরে ইলাহীর তত্ত্বাবধানে “যাকাত ব্যবস্থাপনায় পথশিশুর পূনর্বাসন: একটি পর্যালোচনা” শিরোনামে এম.ফিল গবেষণায় নিয়োজিত রয়েছেন।

সাংবাদিকতার মধ্য দিয়েই লেখকের কর্মজীবনের শুরু। তিনি ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামের কয়েকটি নামকরা দৈনিক পত্রিকায় সাংবাদিক হিসেবে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি চট্টগ্রামের বহুল প্রচারিত দৈনিক পত্রিকা ‘দৈনিক পূর্বকোণ’- এ নিয়মিত কলামিস্ট হিসেবে লিখে চলেছেন। বর্তমানে তিনি দেশের পর্যটন রাজধানী খ্যাত কক্সবাজার শহরে অবস্থিত ‘কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’ এর ইসলামিক স্টাডিজ বিভাগে সহকারি অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তার প্রকাশিত উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘বৃহত্তর চট্টগ্রামের প্রসিদ্ধ মসজিদ ও ইমাম-আলিম সংকলন অনুসন্ধান’ (১ম খন্ড-২০০৩ ও ২য় খন্ড-২০০৫) ‘আন্দরকিল্লা শাহী জামে মসজিদ : সেকাল একাল’ (২০০৪), চট্টগ্রামের একশ মুসলিম মনীষা (১ম খন্ড-২০১৪, ২য় খন্ড-২০১৫, ৩য় খন্ড-২০১৫ ও ৪র্থ খন্ড-২০১৬) ‘ইসলামের পরিচয়’ (২০০৮), নৈতিক শিক্ষা ও দক্ষতা উন্নয়ন (২০১৭), ছড়ায় ছড়ায় পড়া (২০১৮) প্রভৃতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের জার্নালসহ বিবিধ জার্নালে লেখকের গবেষণা প্রবন্ধ প্রকাশ পেয়েছে। ইতোমধ্যে তার সম্পাদনায় তিরিশেরও অধিক সংকলন, স্মারকগ্রন্থ ও ম্যাগাজিন প্রকাশিত হয়েছে।

তিনি সাহিত্য সংগঠন ‘সমকাল একাডেমি চট্টগ্রাম’ এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং মননশীল গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ এন্ড পলিসি স্টাডিজ (CRPS) এর প্রতিষ্ঠাতা সদস্য ও সেক্রিটারি। মাসিক সমকাল ডাইজেস্ট’র সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। গ্রামের বাড়িতে শিক্ষা বিস্তারে প্রতিষ্ঠা করেছেন একটি ধর্মীয় মাদরাসা। বিভিন্ন সময় রেডিও-টিভিতে ইতিহাস-ঐতিহ্য ও ধর্ম বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

পবিত্র উমরাহ হজ পালনে তিনি একাধিকবার সৌদি আরব এবং ভ্রমণের উদ্দেশ্যে মালয়েশিয়া সফর করেন।