রিবন রায়হান Ribon Raihan কবি ও কথাসাহিত্যিক। ১৯৭৩ সালের ৬ সেপ্টেম্বর কবি কুটীর, পারনান্দুয়ালী, মাগুরায় জন্মগ্রহণ করেন। তার বাবা এম. জামান ও মা মাজেদা জামান। তিনি চার ভাই বোনের মধ্যে দ্বিতীয়। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এম.এ করেন। স্ত্রী সুরাইয়া রায়হান ও একামাত্র ছেলে রিতাজ আলমকে নিয়ে হোপ গার্ডেনস, ১৬-১৮ ফার্গুসন এভিনিউ, ওয়ালি পার্ক, এনএসডব্লিউ, সিডনি, অস্ট্রেলিয়ায় বসবাস করছেন। তার রক্তের গ্রুপ ও-পজেটিভ।

রিবন রায়হান কবিতা, ছড়া, শিশুসাহিত্যি ও গল্প লিখেন। তার প্রকাশিত বই : বর্ষা মানেই মেঘের খেলা (ছড়াগ্রন্থ, কলপদূত প্রকাশনী, ২০০২), চৌদ্দটি কোরিয়ান গল্প (গল্পগ্রন্থ, র্যামন পাবলিশার্স, ২০০৪), রাতদুপুররে তালপুকুরে (ছড়াগ্রন্থ, মিয়াজী পাবলিকেশনস্্, ২০০৫), রিবনের ছড়ার গাড়ি (ছড়াগ্রন্থ, বাবুই প্রকাশনী, ২০২১)।

তিনি অধুনালুপ্ত পাক্ষিক ’প্রিয়মুখ’ পত্রিকার সাহিত্য সম্পাদক ছিলেন। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) থেকে প্রথমবারের মতো প্রচারিত প্রতিদিনের অনুষ্ঠান ’শুভেচ্ছা নিন’ গ্রন্থনা করেছেন একটানা পাঁচ বছর। বাংলাদেশ টেলিভিশনের স্যাটেলাইট চ্যানেল বিটিভি ওয়ার্ল্ড চালু হবার পর, বিটিভি ও বিটিভি ওয়র্ল্ডের প্রতিদিনের অনুষ্ঠান ’বাংলাদেশের হৃদয় হতে’ গ্রন্থনা করেছেন। কাজ করেছেন ঢাকার একসময়ের শীর্ষস্থানীয় বিজ্ঞাপনী সংস্থা ইউনিট্রেন্ড লিমিটেডে কপি রাইটার হিসেবে। ২০০৭ সালের শেষ দিকে পড়াশুনার জন্যে অস্ট্রেলিয়া চলে যান। বর্তমানে সেখানেই স্থায়ীভাবে বসবাস করছেন।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: +৬১৪২২৮১৮০২৬, ই-মেইল: ribon100@yahoo.com, ফেসবুক: Ribon Raihan