শরীফ আহমেদ Sharif Ahmed কবি ও কথাসাহিত্যিক। প্রকৃত নাম শরীফুল্লাহ আহমেদ। জন্ম ১৬ জানুয়ারি ১৯৮৩ কিশোরগঞ্জ। বাবা মো: ফজলুর রহমান অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী ও মা আজিজুন্নেসা মাহমুদা। ২ ভাই ১ বোনের মধ্যে প্রথম। শিক্ষাগ্রহণ করেন এম এস সি ইঞ্জি. (জিওটেকনিক্যাল), বুয়েট, পিএইচডি স্কলার (জিওটেকনিক্যাল), বুয়েট। পেশা হিশেবে গ্রহণ করেছেন প্রকৌশলী, ব্যবসায়ি, প্রকাশক (সাপ্তাহিক অগ্রযাত্রা)। রক্তের গ্রুপ ও-পজেটিভ। স্ত্রী মঞ্জুয়ারা খাতুন নীলা, মেয়ে মানালিয়া ইরহা ও ছেলে মাহমুদ ইরশান। বর্তমান ৩৪/১৬ পল্লবী, ঢাকা-১২১৬ বসবাস করছেন।

শরীফ আহমেদ ভারত, নেপাল, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, মালদ্বীপ ভ্রমণ করেছেন। তার ইচ্ছে লেখালেখি, ভ্রমণ করা। তিনি ছোটোগল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ রচনা করেন। তার প্রকাশিত বই: প্রিয় বাংলা প্রকাশন থেকে প্রকাশিত বইসমূহ— লকডাউনের পাণ্ডুলিপি (গল্পগ্রন্থ), ২০২১; এ্যারেঞ্জ ম্যারেজের ভূত (গল্পগ্রন্থ), ২০২১; ভ্যালেন্টাইনের কৃষ্ণশিকল (উপন্যাস), ২০২০; বিনাশকাল (গল্পগ্রন্থ), ২০১৯; প্রেম এবং (গল্পগ্রন্থ), ২০১৮; মৎস্যপুচ্ছ পর্বতের দেশে (নেপাল ভ্রমণের গল্প), ২০২০; তীরহীন জলের দেশে (মালদ্বীপ ভ্রমণের গল্প), ২০২০; মেঘপাহাড়ের রসায়ন (বান্দরবান ও কক্সবাজার ভ্রমণের গল্প), ২০২০; মনের ইস্টিশনে (কবিতা), ২০১৮; স্বপ্নপোড়া আগুন (কবিতা), ২০২০। এছাড়া— বরফের সূর্য (উপন্যাস), ২০০২, বর্ণতরু প্রকাশনী; শীতল আগুন আর প্রাণের বিদ্রোহ (কবিতা), ২০০৪, চিত্রপ্রকাশ।

তিনি প্রাপ্তি গ্রন্থপদক ২০১৮, বাংলাদেশ প্রাপ্তি ফাউন্ডেশন, এপ্রিল, ২০১৯; প্রিয় বাংলা লেখক সম্মাননা ২০২০, প্রিয়া বাংলা প্রকাশন, জানুয়ারি, ২০২০; প্রিয় মুখ পাণ্ডুলিপি পুরস্কার, ২০১৮, বিশেষ পুরস্কার, প্রিয় মুখ; মশাল ছোটোগল্প প্রতিযোগিতা, ২০১৯, মশাল ফাউন্ডেশন পুরস্কার ও সম্মাননা পান।

শরীফ আহমেদ এর সাথে যোগাযোগ মোবাইল: ০১৭১১৮৭৩৬১৬, ই-মেইল: shrfahmd.2000@gmail.com, sharif.geo.2006@gmail.com, ফেসবুক : শরীফ আহমেদ