শাজাহান কবীর শান্ত Shajahan Kabir Shanto কবি ও কথাসাহিত্যিক। ১৯৮৬ সালের ২৫ নভেম্বর সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। বাবা মরহুম মোঃ ছুরমান মৃধা ২০২০ সালের ১ জুলাই ইন্তেকাল করেন। মা ছায়রা খানম গৃহিনী। আট ভাই-বোন, ৪ ভাই ৪ বোন, ভাইদের মধ্যে সবার ছোট। সবার মধ্যে ষষ্ঠ নম্বর। ২০০৭ সালের ৭ মে আছিয়া কবীরকে নিকাহ করেন। তাদের একমাত্র সন্তান আরেফিন কবীর অমি’র জন্ম ২৫ জুলাই২০১১, সে এখন পঞ্চম শ্রেণির ছাত্র। তাদের নিয়ে গ্রাম- চাতরা, ডাক- মৌতলা, উপজেলা-কালিগঞ্জ, জেলা- সাতক্ষীরায় বসবাস করছেন।

শাজাহান কবীর শান্ত ২০১২ সালে গণিতে মাধ্যমিক নিবন্ধন পাশ করে মৌতলা সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসা, কালিগঞ্জ, সাতক্ষীরার সহকারী শিক্ষক গণিত এ যোগদান। পরবর্তীতে ২০১৭ সালে গণিত শিক্ষকতা রিজয়েন দিয়ে রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালিগঞ্জ, সাতক্ষীরার সহকারী শিক্ষক পদে যোগদান করেন। বর্তমানে এ বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার রক্তের গ্রুপ বি-পজিটিভ।

শাজাহান কবীর শান্ত শখ বই পড়া, লেখালেখি করা, শিশুদের সাথে ঘনিষ্ঠ ভাবে মিশে শিক্ষাদান করা। তিনি শিশুতোষ গল্প, ছড়া, কবিতা, গান লিখেন। তার প্রকাশিত গ্রন্থ: ২০১৭ সালে পাপড়ি প্রকাশ থেকে শিশুতোষ ছড়াগ্রন্থ “চাঁদের ফুল”, ২০১৮ সালে সাহিত্য রস প্রকাশনী থেকে শিশুতোষ ছড়াগ্রন্থ ” চাঁদে চন্দ্রবিন্দু”, ২০২১ সালে অক্ষরবৃত্ত প্রকাশনী থেকে শিশুতোষ ছড়াগ্রন্থ “বিয়েবাড়ি”।

সৃজনশী কর্মের স্মীকৃতি স্বরূপ দৈনিক নয়া দিগন্তের শরউকালীন কবিতা প্রতিযোগিতা পুরস্কার-২০০৬, প্রতিভা প্রকাশ ছড়া প্রতিযোগিতা পুরস্কার-২০২০। তিনি নির্বাহী সম্পাদক ষান্মাসিক ” বাঁধন হারা”

শাজাহান কবীর শান্ত সাথে যোগাযোগ মোবাইল: ০১৯১৭৮৬৪২১৪, ই-মেইল: shahajankabiromei9999@gmail.com, ফেসবুক : শাজাহান কবীর শান্ত