শেখ বিপ্লব হোসেন Sheikh Biplap Hossain কবি ও কথাসাহিত্যিক। প্রকৃত নাম মোঃ বিপ্লব হোসেন। জন্ম ১ জানুয়ারি ১৯৮৪ গ্রামঃ কলাগাছি, ডাকঘর- দৌলতপুর, উপজেলা-বেলকুচি, জেলাঃ সিরাজগঞ্জ। বাবা মোঃ ইদ্রিস আলী শেখ, পেশায় কৃষক। মা মোসাঃ সুফিয়া বেগম, গৃহিনী। ছয় ভাই এক বোনের মধ্যে দ্বিতীয়। বেসরকারি চাকরি করছেন। রক্তের গ্রুপ: বি পজিটিভ। স্ত্রী মোসাঃ অহিদা খাতুন, গৃহিনী। সন্তান ছেলে- অহিদুল ইসলাম, মেয়ে- আছিয়া খাতুন অনন্যাসহ দক্ষিণগাজিরচট, ডাকঘর- গাজিরচট আলিয়া মাদ্রাসা, আশুলিয়া, সাভার, ঢাকায় বসবাস করছেন।

শেখ বিপ্লব হোসেন এর ইচ্ছে একজন শুদ্ধমানুষ হওয়া। তিনি ছড়া, কবিতা, গল্প লিখছেন। তার প্রকাশিত বই: ১. ‘ভালোবাসার সবুজপাখি’ গল্পগ্রন্থ, ২০১৩, মুসফিকা প্রকাশনী। ২. ‘আমি এবং আমার স্বপ্নগুলো’ গল্পগ্রন্থ ২০১৪, মুসফিকা প্রকাশনী। ৩. ‘হৃদয়ের ডায়েরি থেকে’ কাব্যগ্রন্থ ২০১৫, মুসফিকা প্রকাশনী। ৪. ‘পথ জানা নেই’ কাব্যগ্রন্থ ২০১৭, প্রবর্তন প্রকাশনী। ৫. ‘তুমি এলে অবেলায়’ কাব্যগ্রন্থ ২০১৮, গাঙচিল প্রকাশনী। ৬. ‘ফুলপাখিদের কলরব’ শিশুকিশোর গল্পগ্রন্থ ২০১৮, পান্ডুলিপি প্রকাশ। ৭. ‘ভয়ংকর দানব ও নাসীম মামা’ শিশুকিশোর গল্পগ্রন্থ ২০২১, মুক্তাঙ্গন। ৮. ‘রঙ-বেরঙের স্বপ্ন’ শিশুকিশোর ছড়াগ্রন্থ ২০২১, মুক্তাঙ্গন। তার সম্পাদনায় সাহিত্যের ছোটকাগজ ‘ত্রৈমাসিক প্রবর্তন’ প্রকাশ হচ্ছে কিছুটা অনিয়মিত।

শেখ বিপ্লব হোসেন ১. সিরাজগঞ্জ কবি ও কবিতা পরিষদ সাহিত্য সম্মাননা-২০১৬, সিরাজগঞ্জ; ২. আজিজুর রহমান সওদাগর সাহিত্য পদক-২০১৭, ৩. মহীয়সী সাহিত্য পাঠচক্র, পাবনা; ৪. শিশুসাহিত্যে ছোটগল্পে বাসাসপ সম্মাননা-২০১৮, ৫. বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিবার (বাসাসপ) ঢাকা; ৬. গাঙচিল সুহৃদ সম্মাননা-২০১৮, ঢাকা; ৭. লিখিয়ে সাহিত্য সম্মাননা-২০১৮, ৮. লিখিয়ে সাহিত্য পরিষদ, নওগাঁ পুরস্কারে ভূষিত হন। তিনি ১. আজবীন সদস্য- সিরাজগঞ্জ কবি ও কবিতা পরিষদ, সিরাজঞ্জ; ২. স্থায়ী সদস্য-গাঙচিল সংস্কৃতিক পরিষদ, গাঙচিল ঢাকা; ৩. উপদেষ্টা পরিষদের সদস্য-মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন স্মৃতিপাঠাগার, কলাগাছি, বেলকুচিসহ বিভিন্ন সামাজিক ও সাহিত্য সংগঠণের সাথে সংপৃক্ত।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: ০১৭২৪০৬৮৯১৩, ই-মেইল: sheikh.biplap8913@gmail.com, ফেসবুক: Sheikh Biplab Hossain