ষষ্ঠী কুমার দাস Sasti Kumar Das কবি ও কথাসাহিত্যিক। জন্ম ১৬ ফেব্রুয়ারি ১৯৭৩ গাঙ্গিন। বাবা নগেন্দ্রনাথ দাস ও মা সনেকা দাস। শিক্ষাগত বিবরণ: প্রাক-প্রাথমিক (মাহিনগর নিম্ন বুনিয়াদি বিদ্যালয়); প্রাথমিক (ঘোড়াপাখিয়াগাঙ্গিন বিদ্যালয়); মাধ্যমিক (বাঙ্গাবাড়ি হাইস্কুল); বানিজ্য (উচ্চমাধ্যমিক, জঙ্গিপুর কলেজ); স্নাতক (কলা বিভাগ, জঙ্গিপুর কলেজ,কলকাতা উত্তর)। তিনি বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন ব্রতচারী (সূর্য সংঘ, গুরুসদয় ফাউন্ডেশন); প্রাথমিক চিকিৎসা (রেডক্রস সোসাইটি); ফুটবল কোচ (সুতি-১ ব্লক, পশ্চিমবঙ্গ সরকার); বিশেষ প্রশিক্ষিত ভলেন্টিয়ার(ITVS-SSB) ভারত সরকার]; কৃষি কাজ ( সুতি-১, পশ্চিমবঙ্গ সরকার); জীবন বীমা (TATA AIG জীবন বীমা গ্রুপ)। পেশা: অসংগঠিত শ্রমিক, লোকশিল্পী ও নিজস্ব ব্যবসা।

প্রকাশিত কবিতার বই: ১. কৃষ্টি দৃষ্টি (২০১৮) যূথিকা সাহিত্য প্রকাশনী; ২. বাংলা সাহিত্য আঙ্গিনায় “তানকা’ ও ‘হাইরুবা”, যূথিকা সাহিত্য প্রকাশনী; ৩. বাংলা সাহিত্য আঙ্গিনায় “লিমেরিক”, যূথিকা সাহিত্য প্রকাশনী; ৪. বাংলা সাহিত্য আঙ্গিনায় “হাইকু’ ও ‘শব্দলীলা”, যূথিকা সাহিত্য প্রকাশনী; ৫. পরাগরেণু পরমাণু (২০২১) যূথিকা সাহিত্য প্রকাশনি। সম্পাদনা করেন শ্রদ্ধাঞ্জলি পত্রিকা। তার নিজস্ব সৃষ্টি কাব্যঘরানা বা ধারা: কাব্যশ্রী, হাইরুবা, শব্দলীলা, হিতৈষী, বিবেকী। তিনি নীরেন্দ্রনাথ চক্রবর্তী স্মৃতি সম্মাননা, আনন্দ পুরুস্কারে ভূষিত হন।

লেখকের সাথে যোগাযোগ : গ্রাম ও পোষ্ট- গাঙ্গিন, ব্লক- সুতি-১, জেলা- মুর্শিদাবাদ, রাজ্য- পশ্চিমবঙ্গ, ভারত। হোয়াইট অ্যাপস ও মোবাইল নম্বর: ৯৯৩২৮৪২০৪৬, ই-মেল: sastikumardas15@gmail.com