সাঈদ চৌধুরী SAYED CHOWDHURY কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক, গবেষক, সাংবাদিক, অনুবাদক ও সংগঠক। জন্ম ৫ আগস্ট ১৯৬৮ সিলেট, বাংলাদেশ। বাবা ডা. এম এম সিরাজুল ইসলাম চৌধুরী ও মা কামরুন্নেছা ইসলাম চৌধুরী। শিক্ষাগত জীবনে তিনি বিএ, হাফিজ ও মাওলানা। তার স্ত্রীর আফিয়া চৌধুরী, সন্তান ইমতিয়াজ চৌধুরী ও রাইয়ান চৌধুরী। বর্তমানে লন্ডনের নাগরিক ও সেখানেই বসবাস করছেন। তিনি পেশায় সাংবাদিক ও গবেষক।

সাঈদ চৌধুরী এশিয়া ও ইউরোপের উল্লেখযোগ্য দেশ ভ্রমণ করেছেন। তার ইচ্ছে: লেখালেখি ও মানবসেবা। তার প্রকাশিত উপন্যাস ‘ছায়াপ্রিয়া’। গল্পের বই ‘আলোক ঝরণাধারা’, প্রবন্ধের বই ‘সুনিকেত‘ ও ‘কালজয়ী কবিতার স্রষ্টা আল মাহমুদ‘। কবিতার বই ‘আত্মার অলিন্দে‘। পবিত্র মক্কা ও মদীনা সহ আরব জাহান নিয়ে স্মৃতিময় লেখা ‘ধূসর মরুর বুকে‘ ও বিলেত নিয়ে লেখা ‘লন্ডনে যাপিত জীবন‘।

তিনি বাংলাদেশে জাতীয় দৈনিক সংগ্রাম, ইনকিলাব ও মানবজমিন এ সাংবাদিকতা করেছেন। সিলেটের প্রথম সংবাদ সংস্থা ‘জালালাবাদ মিডিয়া’র অন্যতম প্রতিষ্ঠা ও ম্যানেজিং ডাইরেক্টর। বিলেতে সাংবাদিকতা: ব্যবস্থাপনা সম্পাদক- সাপ্তাহিক ‘ইউরো বাংলা’, সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক- ‘দৈনিক সময়‘, সংবাদ সংস্থা ‘মিডিয়া মহল’, ‘ইউকে বাংলা ডাইরেক্টরি’, ‘ইউকে এশিয়ান রেষ্টুরেন্ট ডাইরেক্টরি’ ও ’মুসলিম ইন্ডেক্স‘।

সাঈদ চৌধুরী পর্যটন শিল্পের বিকাশ ও বাংলাদেশে এনআরবি বিনিয়োগ আকৃষ্ট করতে বিশেষ অবদানের জন্য ‘কারি লাইফ বিজনেস এচিভমেন্ট এওয়ার্ড’ লাভ। কমিউনিটির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র এওয়ার্ড এবং নিউহাম ওয়েলফেয়ার ট্রাস্ট এওয়ার্ড সহ বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে সম্মাননা লাভ করেন।

তিনি চেয়ারম্যান- সংলাপ সাহিত্য-সংস্কৃতি ফ্রন্ট, চেয়ারম্যান- আল মাহমুদ ফাউন্ডেশন।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: 0044 7956809670, ই-মেইল: mediamohol@gmail.com, ফেসবুক : Sayed Chowdhury