সালেহা চৌধুরীর Saleha Chowdhury জন্ম রাজশাহী, বাংলাদেশে চল্লিশের দশকে। ঢাকা থেকে এম এ করবার পর ঢাকা য়ুনিভার্সিটির বাংলা বিভাগে লেকচারার হিসাবে কাজ করেন পাঁচ বছর। এরপর তিনি সপরিবারে লন্ডন চলে যান। ওখানে স্কুলে শিক্ষকতা করেন।

সালেহা চৌধুরী একাধারে কবি, ছোট গল্পকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, অনুবাদক, শিশুসাহিত্যিক ও কলাম লেখক। তার উল্লেখযোগ্য বইয়ের ভেতরে আছে- কাব্যগ্রন্থ : দেয়ালে ক্যাকটাস ফুল, হাইকু; ইংরেজি কাব্যগ্রন্থ- ইট গ্রোজ ইন মাই হার্ট, দি ব্রড ক্যানভাস। গল্পগ্রন্থ : শত গল্প, কাবার্ড ও কাবার্ড জাতীয় গল্প, কলকাতার আনন্দ থেকে প্রকাশিত পঞ্চাশটি গল্প ইত্যাদি।

প্রথম বই প্রকাশিত হয় ১৯৬৭ সালে। এরপর বিদেশ যান। লেখায় বিরতি বিশ বছরের। তারপর আবার লিখতে শুরু করেন। সত্তরটির মতো গ্রন্থ এখন পর্যন্ত প্রকাশিত হয়েছে।

সাহিত্যে অবদানের জন্য অনন্যা, সৈয়দ ওয়ালীউল্লাহ, লেখক চক্র, আশারাফ সিদ্দিকীর সোনার মেডেল ছাড়াও দেশি-বিদেশি পুরস্কারে ভূষিত হয়েছেন। তার জীবন ও সাহিত্যের বর্ণাঢ্য নানা দিক নিয়ে ২০০৯ সালের একুশে বইমেলায় আবু মকসুদ, আতাউর রহমান মিলাদ ও কাজল রশীদ সম্পাদিত লিটল ম্যাগাজিন ‘শব্দপাঠ’-এর বিশেষ সংখ্যা প্রকাশিত হয়।