সিদ্ধার্থ সিংহ Siddhartha Singha কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক, চিত্রনাট্যকা। জন্ম ৪ ফেব্রুয়ারি ১৯৬৪ সালে কলকাতা। বাবা সীতানাথ সিংহ চাকরি করেন ও মা পরমেশ্বরী পারুল রানি সিংহ চাকরি করেন। পাঁচ ভাইবোনের মধ্যে তৃতীয়। শিক্ষাগত জীবনে স্নাতক পাশ। রক্তের গ্রুপ এ-পজিটিভ। পেশা হিশেবে তিনি সাবাদিকতা করেন আনন্দবাজার পত্রিকায়। তার স্ত্রী ভারতী সিংহ, সন্তান শুভঙ্কর সিংহ (আর্টভার্স-এর কর্ণধার, চিত্রশিল্পী, ‘গড : এনসিয়েন্ট এলিয়েন আর আ মিথ’-খ্যাত ইংরেজি সাহিত্যের লেখক, সঙ্গীতজ্ঞ এবং চিত্র পরিচালক)। তিনি বর্তমানে আলিপুর রোড, কলকাতায় বসবাস করছেন।

সিদ্ধার্থ সিংহ বাংলাদেশ, চিন, লন্ডন, আমেরিকা, সুইজারল্যান্ড এবং প্যারিস ভ্রমণ করেছেন। তার শখ জীবজন্তু পোষা। তিনি কবিতা, ছড়া, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নাটক, প্রছদকাহিনি, চিত্রনাট্য, গান এবং শিশুতোষ গ্রন্থ রচনা করেন। তার প্রকাশিত বই বাংলাদেশ ভারত মিলিয়ে এই মুহূর্তে প্রকাশিত বইয়ের সংখ্যা ২৫৪টি। তার মধ্যে উল্লেখযোগ্য গল্পের বই : পঞ্চাশটি গল্প (আনন্দ পাবলিশার্স / ২০১৭)। সেরা গল্প (দেশ প্রকাশন / ২০১০)। সিদ্ধার্থ সিংহের গল্প (নতুনপথ প্রকাশনী / ১৪২২)। রঙিন গল্প (শৈব্যা প্রকাশন /২০১৫)
বাঁ হাতের বুড়ো আঙুল (সৃষ্টি প্রকাশন / ২০০১)। দশ ডজন অণুগল্প (একুশ শতক / ২০১৩)। ১২ সিদ্ধার্থ (গার্গী প্রকাশনী /২০১৬)।। উপন্যাস : নামগোত্রহীন (প্রিটোনিয়া /২০১৫)। আত্মসম্মান (বুলবুল প্রকাশন / ২০১২)।
কাচের ঘর (গার্গী / ২০১১)। কাঁটাতার (গার্গী / ২০১২)। দাগ (মণিকুন্তলা / ২০১০)। ত্রাতা (মণিকুন্তলা / ২০১৪)।
লাস্যময়ীর ছোবল (একসঙ্গে কলকাতার চায়না পাবলিকেশন / ২০১৯ এবং বাংলাদেশের রিদম প্রকাশন সংস্থা / ২০১৯)। কবিতার বই : দোহাই আপনার (আনন্দ পাবলিশার্স / ২০০৯) জগন্নাথ বসু ব্রততী বন্দ্যোপাধ্যায় নির্বাচিত সিদ্ধার্থ সিংহের আবৃত্তির কবিতা (গার্গী /২০১৪)। অণুকবিতা (তেহাই প্রকাশনী / ১৪১৬)। মণিপর্ব (তেহাই প্রকাশনী / ১৪১৭)। মুকুটে পালক নেই (সৃষ্টি প্রকাশনী / ১৪০৮)। নিজের হাতে আইন তুলে নেবেন না (প্রথম আলো / ২০০০)। শোকপ্রস্তাব (পশ্চিমবঙ্গ সরকারের অর্থানুকুল্যে / কবিপত্র প্রকাশনী / ১৯৮৮)। রতিছন্দের কবিতা (নান্দনিক / ১৪১৬)। ও মশাই শুনছেন (মণিকুন্তলা / ২০১১)।। ছড়ার বই: ছড়াছবি ৬০খানা (বিকাশ গ্রন্থ ভবন / ২০০৮)। একাই একশো (তেহাই প্রকাশনী /২০১১)। ছোটদের গল্পের বই: ৫১ ছোটদের ছোট গল্প (নিউ বেঙ্গল প্রেস প্রা: লি: / ২০১২)। অলৌকিক ২৫ (শৈব্যা প্রকাশন বিভাগ / ২০১১)। বড় মামার বাঘ শিকার (একসঙ্গে কলকাতার দীপ প্রকাশন / ২০০৭ এবং বাংলাদেশের বলাকা প্রকাশন / ২০১৮)। ভারতীয় লোককাহিনি (সৃজনী /২০১৯)। সেই ভয়ঙ্কর গাছ (দীপ প্রকাশন / ২০০৯)। ২৫টি কিশোর গল্প (শৈব্যা প্রকাশন বিভাগ /২০১২)। অরণ্যকিরণ ও তরুলতা (পারফেক্ট /১৪১৩)। ব্ল্যাকবোর্ডে ভূত (দীপ প্রকাশন / ২০০৮)। মানুষ হওয়ার গল্প (এডুকেয়ার পাবলিশিং / ২০১২)। বার্মুডা রহস্য (ব্লীস্ /২০১৫)
ভূতের দেশে (সাগর বুকস / ২০১৪)।। রহস্য উপন্যাস: চোরা সুরঙ্গ (একসঙ্গে কলকাতার মন্দাক্রান্তা /২০১৭ আর বাংলাদেশের রিদম প্রকাশনা সংস্থা / ২০১৯)। তৃতীয় চোখ (প্রিটোনিয়া / ২০১৩)। অভিশপ্ত বারমুডা ট্র্যাঙ্গেল (চায়না পাবলিকেশন / ২০১৮)।। শ্রুতিনাটকের বই: নির্বাচিত শ্রুতিনাটক (তেহাই প্রকাশনী / ২০১১)।। প্রবন্ধের বই:: নির্বাচিত প্রবন্ধ (দি রয়েল পাবলিশার্স, ঢাকা / ২০১৯)। পদবিনামা (নান্দনিক / ২০১০)।
প্রবন্ধ না-প্রবন্ধ (ব্লীস / ২০১৫)। নির্বাচিত গদ্য (পূজা বুক হাউস /২০১২)।।

সিদ্ধার্থ সিংহ পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, সন্তোষকুমার ঘোষ স্মৃতি সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, নতুন গতি পুরস্কার, ড্রিম লাইট অ্যাওয়ার্ড, কমলকুমার মজুমদার জন্মশতবর্ষ স্মারক সম্মান, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের ‘শ্রেষ্ঠ কবি’ এবং ১৪১৮ সালের ‘শ্রেষ্ঠ গল্পকার’-এর শিরোপা। আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর ‘পঞ্চাশটি গল্প’ গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি ‘সৃজনী ভারত সাহিত্য পুরস্কার’ প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।

লেখকের সাথে যোগাযোগ মোবাইল: 8777829784 / 9836851799, ই-মেইল: siduabp@gmail.com, ফেসবুক: Siddhartha Singha