সোনিয়া তাসনিম খান Sonia Tasnim Khan কবি ও কথাসাহিত্যিক। বাবা আবুল মনসুর মো: আনোয়ারুল হামিদ খান অবসরপ্রাপ্ত সহকারী কমিশনার; কাস্টমস ও মা ফিরোজা বেগম অবসরপ্রাপ্ত সিনিয়র শিক্ষিকা, বাংলাদেশ ব্যাংক কলোনী হাই স্কুল, চট্টগ্রাম। ১৯৮৫ সালের ২৮ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেছেন। দুই ভাইবোনর মধ্যে তিনি প্রথম।

সোনিয়া বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়, দামপাড়া, চট্টগ্রাম থেকে এস.এস.সি। বেগম বদরুন্নেসা সরকারী মহাবিদ্যালয়, বকশিবাজার, ঢাকা থেকে এইচ.এস.সি। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্স (UIU) ধানমন্ডি, ঢাকা থেকে বি.বি.এ। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, (ULAB) ধানমন্ডি, ঢাকা থেকে এম.বি.এ পাশ করেন।

তার স্বামী মো: আশরাফ ইকবাল তরফদার। সন্তান রিফা তাসফিয়া তরফদার ও সারাহ ওয়ানিয়া তরফদারকে নিয়ে ঢঅকার আদাবরে বসবাস করছেন। তার রক্তের গ্রুপ এ-পজেটিভ।

তার প্রকাশিত গ্রন্থ: মায়ের গয়নার বাক্স (গল্পগ্রন্থ), প্রকাশকাল-২০২০। অসমাপ্ত (উপন্যাস), প্রকাশকাল-২০২১।

সোনিয়া তাসনিম খানর শখ লেখালেখি, ভ্রমন, বই পড়া, ফটোগ্রাফি, গান শোনা, আড্ডা দেওয়া, খেলাধুলা, বাগান করা। লেখালেখি করেন উপন্যাস, কবিতা, ছোটগল্প, গল্প, ছোটদের গল্প, ফিচার। তিনি ভ্রমণ করেছন নেদারল্যান্ড, সিঙ্গাপুর, মিশর, ইউ. কে, ভারত, সিকিম, ভূটান এবং বাংলাদেশের নানা স্থান।

লেখকের সাথে যোগাযোগ ইমেইল- trina.uiu@gmail.com