সোলায়মান আহসান Solaiman Ahsan কবি, কথাসাহিত্যিক, সম্পাদক, প্রাবন্ধিক, কলামিস্ট। জন্ম তারিখ ১৯৫৭সাল ৭জুলাই। দেশের বাড়ি-জেলা-সিলেট, উপজেলা (আগে থানা)-ফেন্চুগন্জ, ইউনিয়ন-গিলাছড়া, গাঁও-কুরবান পুর (ধারণ)। চাকুরে বাবার অবস্থানিক কারণে ঢাকায় জন্ম নিয়ে নিয়ে দেশের বিভিন্ন মহকুমা শহরে তিনি বেড়ে উঠেন। আশির দশকের অন্যতম এই কবি সেই আটট্টি সাল থেকে লিখে আসছেন। ছোট গল্প নিয়ে সাহিত্যে প্রবেশ ঘটলেও দীর্ঘকাল কবিতায় ছিলেন আত্মনিবিষ্ট। এক পর্যায়ে কবিতার পাশাপাশি বড় ও ছোটদের উপযোগী গল্প-উপন্যাস লিখে কথাশিল্পী হিসেবে সাহিত্যের বিশাল দিগন্ত স্পর্শ করেন। বিশেষ করে তার কিশোর উপন্যাসগুলো পাঠকপ্রিয়তা অর্জন করে। এ ছাড়া সাহিত্য গবেষণা ও মূল্যায়নধর্মী প্রবন্ধের সাথে সমসাময়িক বিষয়ের ওপর তার বিশ্লেষণধর্মী লেখায় নতুন বুননের সন্ধান পাওয়া।

এ পর্যন্ত তার ৬টি কবিতার বই প্রকাশ পেয়েছে। এছাড়া তার বড় ও ছোটদের গল্প-উপন্যাস-গদ্য মিলিয়ে ১৩টি বই রয়েছে। ইতোমধ্যে তার ধারা, স্বতন্ত্র কাব্য-ভাবনা ও উচ্চারণের আপন কাব্য-সৌষ্ঠবকে সুধিমহল চিহ্নিত করেছে। তিনি সমসাময়ীক কলের মানব জাতির নিগ্রহ নিষ্ঠুরতা কুট-রাজনীতি অমাননিতা, বিশেষ করে দেশে দেশে মুক্তিকামী মানুষের স্বদেশ, স্বআদর্শের জন্য সর্বাত্মক লড়াইয়ের ন্যায়ত সমর্থক ও উৎহদাতা হিসেবে তার কবিতায় বক্ষমান বিষয়কে নির্মাণ করেছেন।

তিনি কর্মজীবনের শুরুতে কিছুকাল শিক্ষকতা ও পরে প্রিন্ট মিডিয়ায় সাংবাদিকতায় দীর্ঘ ১৪ বছর যুক্ত ছিলেন। উল্লেখযোগ্য সংখ্যক পত্রিকা সম্পাদনা করেন তিনি। এরপর বীমা শিল্পে আরো বারো বছর কর্মরত থেকে উচ্চ পর্যায়ে কর্মরত অবস্থায় চাকুরি হতে অবসরে যান। বর্তমানে তিনি লেখালেখি ও সাহিত্য চর্চায় তরুণদের উৎসাহ দিতে নিক্ষেতে ব্যস্ত রেখেছেন। তিনি বেশ কয়েকটি উল্লেখযোগ্য সাহিত্য পুরস্কারে ভূষিত হন। একাত্তরের মহান মুক্তি যোদ্ধের সঙ্গে সম্পৃক্ত থাকায় ব্যক্তি জীবনের এক উজ্বল অধ্যায় তার।