হাসান আলীম Hasan Alim ১৩ মার্চ ১৯৫৭ ফরিদপুর জেলার সালথা থানার অন্তর্গত খায়েরদিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। বাবা মরহুম আলহাজ্জ শাহ্ মোঃ ইসরাইল মা আলহাজ্জ রাহিলা বেগম।

তিনি ১৯৮০ এবং ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে যথাক্রমে বি. এসসি (অনার্স) এবং এম. এসসি ডিগ্রী লাভ করেন।

তিনি বাংলাদেশের অন্যতম কবি। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩০ এর অধিক। কবিতা, ছড়া, প্রবন্ধ, গবেষণা, ছোটগল্প, বিজ্ঞান কল্প কাহিনী প্রভৃতি রচনার ক্ষেত্রে সাফল্য লাভ করেছেন।
তার প্রকাশিত কাব্যগ্রন্থ : শ্বাপদ অরণ্যে অগ্নি শিশু (১৯৮৩), নিঃসঙ্গ নিলয় (১৯৮৭), মৃগনীল জ্যোৎস্না (১৯৯০), সবুজ গম্বুজের ঘ্রাণ (১৯৯১), তোমার উপমা (১৯৯৪), ডানঅলা অট্টালিকা (১৯৯৭), যে নামে জগত আলো (১৯৯৮,১৯৯৯), কাব্য মোজেজা (২০০০), কোথায় রাখি এ অলংকার (২০০৩), দ্রাবিড় বাংলায় (২০০৫), হৃদয়ে রেখেছি যারে (২০০৫), কাব্য সমগ্র (২০০৮), দাও সে সোনার গাঁও (২০০৯), বৃষ্টিমুখর চোখ (২০০৯), অদৃশ্য অনলে জ্বলে সোনার স্বদেশ (২০১২), কিউব কবিতা ও অন্য চাঁদ (২০১৬), একটি চেয়ারের গল্প (২০১৯), আমাকে ভিজিয়ে দাও (২০২০)।
ছড়া ও কিশোরকবিতা : পান্না সোনা মান্না (২০০৪), কচি কাঁচার ছড়া (২০০৬), কিশোর কলি (২০০৭), অন্ধঘোড়া (২০১৩), লাল জোনাকি চাঁদ সোনা কি (২০১৬), ছোট্ট পাখি চন্দনা (২০১৮), ছড়া সমগ্র (২০২০)।
গল্পগ্রন্থ : সোনার খাঁচা (১৯৯৭), সত্যের গল্প (২০০৭)।
প্রবন্ধ গ্রন্থ : কাব্যচিন্তা (১৯৯৯), নব্বই দশকের কবিতাঃ প্রত্যাশার নীলাকাশ (২০০২), কুসুমে বসবাস (২০০৩), আশির দশকঃ জ্যোতি জ্যোৎস্নার কবিকন্ঠ (২০০৩), ছন্দ বিজ্ঞান ও অলংকার (২০০৭,২০১৮), ফররুখ আহমদের কাব্য প্রকৃতি ও শিল্পসম্ভার (২০০৯), কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব (২০২০)।
নাটক : জ্বলছে হৃদয় (১৯৯৫)।

সম্পাদনা গ্রন্থ : আশির দশক নির্বাচিত কবিতা (২০০৯), রসুল সা.কে নিবেদিত কবিতা (২০০৫), হামদ নাত কবিতা সন্ধ্যা (২০০৩)।
সম্পাদিত পত্রিকা : আরাফাত ডাইজেস্ট (১৯৯০), নাট্যমঞ্চ (১৯৯৭), ফুটলাইট (২০০১-২০০৩), স্বদেশ সংস্কৃতি (২০০১-২০০৩), অনুপম (২০০১-২০০২)।
সহসম্পাদনা : সাহিত্য সংস্কৃতি (১৯৯২-২০১১)।

তিনি বেশ কিছু সাহিত্য সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সাথে জড়িত। ১. জীবন সদস্য বাংলা একাডেমী; ২. জীবন সদস্য সেন্টার ফর ন্যাশনাল কালচার; ৩. নির্বাহী সদস্য নজরুল একাডেমী

তিনি তার সাহিত্য চর্চা জীবনে যেসকল পুরস্কার ও সম্মাননা পেয়েছেন ১. বাংলাদেশ সংস্কৃতি কেন্দ্র কর্তৃক কবিতায় পুরস্কার, ২. নজরুল সংসদ নাঙলকোট কর্তৃক কবিতায় পুরস্কার, ৩. ম্যাজিক লন্ঠন কবিতা সংগঠন কর্তৃক সম্বর্ধনা, ৪. স্বর্ণকলম পুরস্কার সাহিত্য গবেষণার জন্য, ৫. শব্দশীলন কর্তৃক কবিতায় পুরস্কার, ৬. Hotnews24bd.com কর্তৃক কবিতা ও সাহিত্য গবেষণার জন্য সম্মাননা, ৭. শুভেচ্ছা সাহিত্য সংস্কৃতি ফোরাম কর্তৃক কবিতা ও সাহিত্য গবেষণার জন্য সম্মাননা, ৮. CNC আলাIল সাহিত্য পুরষ্কার, ৯. আন্তর্জাতিক সাহিত্য পুরষ্কার, পরিচয় সংস্কৃতি সংসদ।